‘হালাল’ ব্রাউজার!

হালাল পতিতালয়ের পর ইসলামী মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মোবাইল ও ডেক্সটপ ব্রাউজার তৈরি করেছে মালয়েশিয়ার একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। সালাম ওয়েব নামের ওই প্রতিষ্ঠানটি এই ব্রাউজারকে মুসলমানদের জন্য ‘হালাল’ ব্রাউজার বলে দাবি করা হচ্ছে।

এটি তৈরি করা হয়েছে বিশ্বের ১৮০ কোটি মুসলমানকে লক্ষ্য করে। প্রতিষ্ঠানটির দাবি, তারা এই ব্রাউজারের মাধ্যমে বিশ্বের মুসলিম জনগোষ্ঠীর জন্য একটি নিরাপদ এবং নৈতিকভাবে সংবেদনশীল অনলাইন অভিজ্ঞতা দিতে সক্ষম হবে। ব্রাউজারে এমন ব্যবস্থা থাকবে যেখানে ভৌগোলিক সীমা ধরে নামাজের সময় দেখাবে। এতে থাকা কম্পাস কেবলার দিক জানাবে।

এমনকি নামাজের সময় যদি আপনি কোনো ওয়েবসাইটে প্রবেশ করতে যান তাহলে সেটা যে ইসলামী শরিয়াহ অনুযায়ী নিষিদ্ধ সেটিও জানিয়ে দেবে।

চলতি বছরের শুরুতেই ব্রাউজারটি সবার সামনে আনার কাজ শুরু করে সালাম ওয়েব। ব্রাউজারটিতে রয়েছে সহজ একটি ইন্টারফেস, যেখানে বিভিন্ন অ্যাপ্লিকেশন রাখার ব্যবস্থা থাকবে ব্যবহারকারীদের। আর এর সবই হবে ইসলামী শরিয়াহ অনুযায়ী। ব্রাউজারটি হবে বহুভাষিক। যেখানে ইংরেজি, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ান ভাষা বাহাসা, বাংলা, উর্দু এবং আরবি ভাষায় ছাড়া হচ্ছে।

সালাম ওয়েবের ব্যবস্থাপনা পরিচালক হাজ্জা হাসনি জরিনা বলেন, নতুন প্রজন্মের অনেকেই যেমন প্রযুক্তিকে ভালোবাসে, তেমনি আবার তারা ইসলামী শরিয়াহ অনুযায়ী চলার চেষ্টাও করেন। ফলে আমরা চাই তাদের সেই অভিজ্ঞতা যেন আরও ভালো হয়।

আজকের পত্রিকা/এমএআরএস