মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

তারা। ছবি: ব্র্যাক

বাংলাদেশের শীর্ষ বাণিজ্যিক ব্র্যাক ব্যাংক লিমিটেডকে উইমেন’স মার্কেট চ্যাম্পিয়ন এনগেজমেন্ট অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান করেছে নিউইয়র্ক ভিত্তিক ফিন্যান্সিয়াল অ্যালায়েন্স ফর উইমেন। পরপর তিন বছর ব্র্যাক ব্যাংক ফিন্যান্সিয়াল অ্যালায়েন্স ফর উইমেন অ্যাওয়ার্ড জিতেছে।

গ্লোবাল অ্যালায়েন্সের সদস্য হিসাবে প্রথম বাংলাদেশী ব্যাংক, ব্র্যাক ব্যাংক উইমেন মার্কেট চ্যাম্পিয়ন হিসাবে এনগেজমেন্ট-এশিয়া ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড জিতেছে। এটি ব্যাংকের সমন্বিত নারী ব্যাংকিং সমাধান ‘তারা’র স্বীকৃতি হিসাবে এসেছে, যা নারীর উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে। এই এনগেজমেন্ট অ্যাওয়ার্ডটি জিবিএ সদস্যদের দেওয়া হয়েছে যারা গ্রাহকদের সক্ষমতা বৃদ্ধি ও নলেজ শেয়ারিং ইভেন্টে সবচেয়ে বেশি প্রোগ্রাম আয়োজন করেছে।

১৯ জুন ফ্রান্সের প্যারিসে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন জিবিএ সামিটে এই অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন। ব্র্যাক ব্যাংকের উইমেন ব্যাংকিং সেগমেন্ট তারা’র সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার মেহরুবা রেজা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রাপ্তির পর হোসেন বলেন, ‘ফিন্যান্সিয়াল অ্যালায়েন্স থেকে নারীর জন্য আরও একটি অ্যাওয়ার্ড পাওয়ায় আমরা সম্মানিত বোধ করছি। একটি ভ্যালু বেজড ব্যাংক হিসাবে, যেসব নারী ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত তাদের ব্যাংকিং সেবা প্রদানের জন্য আমরা দৃঢ়প্রতিজ্ঞ। জিবিএর এই আন্তর্জাতিক স্বীকৃতিটি দেশের সেরা ব্যাংক ও সবচেয়ে নারী বান্ধব ব্যাংক হওয়ার যাত্রায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে থাকবে।

সামিটে সেলিম আর. এফ. হোসেন ‘গেটিং টু দ্য টপ: উইমেন ইন দ্য সি-সুইট’ বিষয়ক একটি প্যানেল ডিসকাশনে অংশ নেন এবং কোম্পানি সংস্কৃতি ও প্রতিষ্ঠানের মধ্যে নারীদের ক্ষমতায়নের বিষয়টি তুলে ধরেন। মেহরুবা রেজা ‘রিচিং অ্যান্ড অ্যাডিং ভ্যালু টু আন/আন্ডারসার্ভ উইমেন’ বিষয়ক অন্য একটি প্যানেল ডিসকাশনে ব্র্যাক ব্যাংকের উইমেন ব্যাংকিং সেগমেন্ট তারা’র বিষয়ে বর্ণনা করেন এবং সারাদেশে নারীদের মধ্যে তারা’র ভূমিকা তুলে ধরেন।

ফিন্যান্সিয়াল অ্যালায়েন্স ফর উইমেন ২০০০ সালে প্রতিষ্ঠিত এবং এদের সদর দপ্তর নিউইয়র্কে অবস্থিত। এরা সারা বিশ্বে নারী ব্যাংকিংয়ের প্রসারের জন্য নলেজ শেয়ারিং, দক্ষতা বৃদ্ধি ও গবেষণামূলক বিভিন্ন কাজ করে থাকে।

আজকের পত্রিকা/এমইউ