কাজী ফয়সাল
জ্যেষ্ঠ প্রতিবেদক

লালবৃত্তে চিহ্নিত যুবক। ছবি: ডিএমপি

বাংলাদেশে এসে ডাচ্ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়া ইউক্রেনের ওই নাগরীকদের সঙ্গে এক যুবকের সম্পৃক্ত থাকার বিষয়ে সন্দেহ করছে পুলিশ। ইউক্রেনের ৭ নাগরিক যখন বিমানবন্দর এসে নেমেছিলো, তখন দায়িত্বরত নিরাপত্তাকর্মীদের সাথে কথা বলে ক্যানপি গেট পেরিয়ে ইউক্রেন নাগরিকদের সঙ্গে কথা বলে তীর চিহ্নিত সাদা টি-শার্ট পরিহিত এক যুবক। মামলা তদন্ত করতে গিয়ে এখন ওই অজ্ঞাতনামা যুবককে খুঁজছে পুলিশ।

রাজধানীর খিলগাঁও তালতলা মার্কেটের বিপরীতে সি ব্লকের, বাড়ি নং-৯৩৩/সি এর নীচতলায় ডাচ্ বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় চলতি বছরের ১ জুন ৬ জন ইউক্রেন নাগরিককে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। তাদের সঙ্গে থাকা একজন এখনো পলাতক রয়েছে।

এ ঘটনায় খিলগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলা তদন্তকারী কর্মকর্তা তদন্তকালে বিমানবন্দর এলাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেন। ওই ভিডিও ফুটেজে বিশ্লেষণ করে দেখা যায়, ৩০ মে ইউক্রেনের ৭ নাগরিক যখন বিমানবন্দর এসে নামেন, তখন দায়িত্বরত নিরাপত্তাকর্মীদের সাথে কথা বলে ক্যানপি গেট পেরিয়ে ইউক্রেন নাগরিকদের সঙ্গে কথা বলে তীর চিহ্নিত সাদা টি-শার্ট পরিহিত যুবক। পরে ওই যুবকসহ ৭ ইউক্রেন নাগরিক বিমানবন্দর থেকে বের হয়ে চলে যায়। পরবর্তী সময়ে ডাচ্ বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে অর্থ আত্মসাৎ করার ঘটনায় ৬ জন ইউক্রেন নাগরিককে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

পুলিশ জানায়, তীর চিহ্নিত যুবককে এটিএম বুথ জালিয়াতি ঘটনায় সন্দেহভাজন হিসেবে তার পরিচয় খোঁজা হচ্ছে। এই যুবকের পরিচয় অথবা তার বিষয়ে কোনো তথ্য পাওয়া গেলে ডিএমপি’র গোয়েন্দা পূর্ব বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার খিলগাঁও জোনাল টিম (০১৭১৩৩৯৮৫৯৬) যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

 

আজকের পত্রিকা/কেএফ