চরফ্যাশন দলিল ও জনগোষ্টি অধিকার আন্দোলনের ব্যানারে মানববন্ধন।

চরফ্যাশন আন্তর্জাতিক বর্ণ-বৈষম্য বিলোপ দিবস পালিত

আর্ন্তজাতিক বর্ণ-বৈষম্য বিলোপ দিবস উপলক্ষ্য মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জাত-পাত পেশাভিত্তিক বৈষম্যের প্রতিরোধে প্রস্তাবিত প্রলোব আইন দ্রুত বাস্তাবায়নের লক্ষ্যে ২১ মার্চ বৃহম্পতিবার সকাল সাড়ে ১১টায় চরফ্যাশন প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

চরফ্যাশন উপজেলা দলিত ও বঞ্চিত জনগোষ্টি অধিকার আন্দোলনের সভাপতি বিপ্লব চন্দ্র কর্মকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক অশোক শাহা, সিনিয়র সহ-সভাপতি অর্জুন মালাকার, যুগ্ম সম্পাদক বিজয় রবিদাস।

বক্তারা বলেন, জাত-পাত পেশাভিত্তিক বৈষম্যের প্রতিরোধে প্রস্তাবিত প্রলোব আইন দ্রুত প্রণয়ন করতে হবে। এই হিন্দু দলিত সাধারণ মানুষ সমাজের অবহেলিত থাকতে পারেনা। সরকারের দেশ উন্নয়নের ক্ষেত্রে যেমন অগ্রণী ভূমিকা পালন করছে তেমনি দলিত ও বঞ্চিত জনগোষ্টির অধিকার আদায়ের জন্যে আইন প্রণয়নের আহবান জানানো হয়।

চরফ্যাশন ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১৪৫টি জন শিক্ষক নিয়োগের সুপারিশপ্রাপ্তকে ১২৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বাঁধা প্রদান করেছে। তার মধ্যে চরফ্যাশন উপজেলার ৩টি প্রতিষ্ঠান রয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এ সকল প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিল, পরিচালনা পর্যদ, ম্যানেজিং কমিটি ভেঙে দেয়া ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশের করে তালিকা শিক্ষামন্ত্রনালয়ের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়েছে। প্রতিষ্ঠান প্রধানের এমপিও বাতিল ও শাস্তিমূলক ব্যবস্থার মধ্যে চরফ্যাশনের ৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এগুলো হল চরফ্যাশন টাউন মাধ্যমিক বিদ্যালয়, আসলামপুর আজহার মাধ্যমিক বিদ্যালয় ও কুলসুমবাগ বালিকা মাধ্যমিক বিদ্যালয়।

নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাঁধা দেয়ার অভিযোগে ১২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমপিও বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রতিষ্ঠান প্রধানদের এমপিও বাতিল এবং পরিচালনা পর্ষদ/ম্যানেজিং কমিটি ভেঙ্গে দেয়ার সুপারিশ করা হয়েছে।

এ ব্যপারে চরফ্যাশন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক মিলন বলেন, ২০১৮ জনবল কাঠামো বাস্তাবায়ন হয়নি। ২০১০সালের নীতিমালা অনুযায়ী বেতন ভাতা প্রাপ্ত হবেন।

চরফ্যাশনে বেড়াতে এসে লাশ হলেন পটুয়াখালীর পারভেজ

চরফ্যাশনে সড়ক দুর্ঘটনায় পারভেজ (১৬) নামের এক কিশোর নিহত হয়েছে। ২০ মার্চ বুধবার সাড়ে ১২টায় এ দুর্ঘটনা ঘটে বলে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়।

জানা যায়, নিহত কিশোর পারবেজের বাড়ি পটুয়াখালি জেলার রাঙ্গাবালি থানার ছোট মাইজদা ইউনিয়োনের খলিসাখালি গ্রামে পিতার নাম শাহে আলম। নিহত কিশোর পারভেজ চরফ্যাশন উপজেলার শশিভূষন থানার আন্জুরহাটে ফুফা রুহুল আমিনের বাড়িতে বেড়াতে আসেন।

বন্ধুদের নিয়ে স্থানীয় সাংস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এর খামার বাড়ি ঘুরতে যাওয়ার সময় মায়া ব্রিজ সংলগ্ন সড়কে মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হাড়িয়ে এ দুর্ঘটনা ঘটে বলে স্থানীয় সূত্রে জানা যায়।

আহতরা হলেন হৃদয় (১৯) ও আসাদুজ্জামান (৩৫) স্থানিয়রা আহতদের উদ্ধার করে চরফ্যাশন স্বাস্থ কমপ্লেক্সে নিয়ে আসে। এ বিষয়ে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক বলেন, নিহত পারভেজকে হাসপাতালে নিয়ে আসা হলে তাকে মৃত ঘোষণা করা হয় আহতদের চিকিৎসা দিয়ে ভর্তি করা হয়েছে। চরফ্যাশন থানার এস আই ওয়াজেদ আলি বলেন, নিহতের পরিবারের নিকট লাশ হস্তান্তর করা হয়েছে।

চরফ্যাশন ইয়াবাসহ যুবক আটক

চরফ্যাশন পৌরসভা ২নং ওয়ার্ড থেকে ইয়াবা ব্যবসায়ী ইসমাঈল (২৩) কে আটক করেছে চরফ্যাশন থানা পুলিশ। চরফ্যাশন থানা পুলিশ উপ-পরিদর্শক (এসআই) সিদ্দিকুর রহমান জানান, ২০ মার্চ বুধবার রাত সোয়া ৮টায় গোপন সংবাদের ভিত্তিতে পৌরসভা ২নং ওয়ার্ড আবু তাহের মেম্বারের বাড়ির সামনে পাঁকা সড়ক থেকে তাকে আটক করা হয়।

এ সময় তার কাছ থেকে ৫ পিস ইয়াবা উদ্ধার করা হয়। পুলিশ বাদী হয়ে তার বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করেছে। ২১ মার্চ বৃহস্পতিবার তাকে জেলহাজতে প্রেরণ করা হবে বলে চরফ্যাশন থানার অফিসার ইনচার্জ ওসি এনামুল হক জানিয়েছেন।

আমির হোসেন/চরফ্যাশন