যুক্তরাজ্যের গবেষকরা সম্প্রতি এই ধারণার সফল বাস্তবায়ন ঘটিয়েছেন। তারা একই গাছে উপরে টমেটো আর নিচে আলু ফলাতে সক্ষম হয়েছেন যাতে আলু ও টমেটোর স্বাদ অক্ষুন্ন থাকে। ছবি : সংগৃহীত

কৃষিতে নিরীক্ষা চলছে নানা রকম। অল্প জায়গায় বেশি ফসল ফলানোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কৃষিবিজ্ঞানীরা।
সম্প্রতি এক ধরনের টু ইন ওয়ান গাছের উদ্ভাবন ঘটিয়েছেন বিজ্ঞানীরা। আলু গাছে টমেটো ফলানোর মত অদ্ভুদ কান্ড ঘটিয়েছেন তারা । টমেটো আর আলুর সমন্বয়ে উৎপাদন করেছেন হাইব্রিড উদ্ভিদ। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন “টমটেটো” বা “পমেটো”।

আলু এবং টমেটো একই গাছে উৎপাদন করার ধারনা প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে ম্যাক্স প্লাঙ্ক ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট এ । যুক্তরাজ্যের গবেষকরা সম্প্রতি এই ধারণার সফল বাস্তবায়ন ঘটিয়েছেন। তারা একই গাছে উপরে টমেটো আর নিচে আলু ফলাতে সক্ষম হয়েছেন যাতে আলু ও টমেটোর স্বাদ অক্ষুন্ন থাকে।

এই কাজের জন্য তারা জিন প্রকৌশল নয় গ্রাফটিং বা জোড় কলমের আশ্রয় নিয়েছেন। চেরি টমেটোর সঙ্গে সাদা গোল আলুর জোড় কলম পদ্ধতিতে আলু ও টমেটো একই গাছে উৎপাদন করা সম্ভব । ।

আলু ও টমেটো একই গাছে ফলানোর পদ্ধতি বিশ্বের অনেক দেশে অনুসরণ করা হয়। নিউজিল্যান্ডেও টমটেটোর মত পটেটো টম নামের একটি উদ্ভিদের উদ্ভাবন করা হয়েছে। বাংলাদেশে এর প্রচলন শুরু হয়নি। এ পদ্ধতি আমাদের দেশে অনুসরণ করা হতো তাহলে কৃষি ক্ষেত্রে বিশাল অর্জন হত কৃষকরা জমির সর্বোত্তম ব্যাবহার নিশ্চিত করে অর্থনৈতিক ভাবে লাভবান হতে পারত।