প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের স্মরণে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’। নিই ইয়র্কের বহুল পরিচিত শো-টাইম মিউজিক এবং হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের দুই দিনব্যাপী আয়োজিত এই সম্মেলনে অংশ নিচ্ছেন সাহিত্য এবং সাংস্কৃতিক অঙ্গণের জনপ্রিয় ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান সফল করতে গঠিত হয়েছে বিশাল কমিটি। অনুষ্ঠানে প্রধান সমন্বয়কারী মেহের আফরোজ শাওন, এছাড়া সম্পৃক্ত রয়েছেন শিল্পাঙ্গনের দক্ষ এবং পরিচিত মুখ।

প্রথম দিন ২৮ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একই দিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে স্মৃতিচারণে অংশ নিবেন রেখা আহমেদ, লুৎফর রহমান লতা, মাহফুজ আহমেদ, রিচি সোলায়মান, মীর সাব্বির, সেলিম চৌধুরী,স্বাধীন খসরু, তৃষ্ণা মাহমুদ, সালমা রোজি, সিরাজুল কবির কমল। মেহের আফরোজ শাওনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন অভিনেতা, উপস্থাপক এবং বাংলাভিশন টেলিভিশনের সাবেক হেড অফ প্রোগ্রাম শামীম শাহেদ।

আলোচনা, স্মৃতিচারণ ছাড়াও থাকবে নৃত্যাঞ্জলির পরিবেশনায় নৃত্য। সঙ্গীত পরিবেশনায় নিউ ইয়র্কের শিল্পীদের সঙ্গে থাকবেন হুমায়ূন আহমেদের নাটকের জনপ্রিয় সঙ্গীত শিল্পী সেলিম চৌধুরী। অনুষ্ঠানের প্রধান ‌আকর্ষণ দ্বিতীয় দিন ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের সুঅভিনয় সমৃদ্ধ হুমায়ূন আহমেদ রচিত নাটক ‘ঘটনা সামান্য’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- কাজী খুরশিদ উজ্জামান উৎপল, শিরীন বকুল, টনি ডায়েস, স্বাধীন খসরু, প্রিয়া ডায়েস, ফরহাদ হোসেন এবং নাজিয়া জাহান।

দীর্ঘদিন নিউ ইয়র্কে আছেন টনি ডায়েস। কিন্তু এই প্রথম তিনি নিউ ইয়র্কে অভিনয় করছেন কোনো মঞ্চ নাটকে। যদিও অন্য ষ্টেটে আগে করেছেন। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘হুমায়ুন আহমেদ সাহেবের রচনা এবং তার স্মরণে এই অনুষ্ঠান। এছাড়া ডালাসের ফরহাদ হোসেনের পরিচালনা এবং প্রযোজনায় বেশ কিছু কাজ করেছিলাম আগে। এই নাটকটিও সে পরিচালনা করছে। মূলত সময়, স্ক্রিপ্ট-সম্মানী সব কিছু ব্যাটে বলে মিলে যাওয়ায় করা হচ্ছে।’

২৮-২৯ সেপ্টেম্বর পিএস ১৩১, ১৭০-৪৫ ৮৪ এভিনিউ, জ্যামাইকায় এই আয়োজনে নিউ ইয়র্কের দর্শকরা আরেকটি ভাল অনুষ্ঠান উপভোগ করতে যাচ্ছেন। তারকাবহুল প্রয়াত জনপ্রিয় লেখককে ঘিরে আয়োজিত এই অনুষ্ঠানে কোনো প্রবেশ মূল্য নেই।

আজকের পত্রিকা/সিফাত