২০১৩ সালের সাড়া জাগানো অ্যানিমেশন সিনেমা ‘ফ্রোজেন’-এর কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। দর্শক-সমালোচক সব মহলের মন জয় করার পাশাপাশি ছবিটি বিশ্বব্যাপী আয় করেছিলো ১.২ বিলিয়ন ডলার। এছাড়া দু’টি ক্যাটাগরিতে অস্কারও জয় করেছে সিনেমাটি। স্বাভাবিকভাবেই এই সিনেমার সিক্যুয়েলের জন্য মুখিয়ে থাকবেন দর্শকরা। সময়টা একটু বেশি লেগে গেলেও অবশেষে দর্শকদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে।

২২ নভেম্বর বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে ‘ফ্রোজেন ২’। একই দিনে বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাবে সিনেমাটি। অন্যদিকে, গাড়ির জগতে বিখ্যাত দুই নাম ফোর্ড ও ফেরারি। প্রতিষ্ঠাতাদের নামেই ব্র্যান্ড দু’টি। তীব্র প্রতিদ্বীতা ছিলো তাদের মধ্যে। কার রেসিং প্রতিযোগিতায় কে কাকে পেছনে ফেলে এগিয়ে যাবে সেই চেষ্টায় মত্ত থাকতেন। তাদের সেই প্রতিযোগিতার গল্প এবার দেখা যাবে চলচ্চিত্রে। সিনেমায় নাম ‘ফোর্ড ভার্সাস ফেরারি’। জেমস ম্যানগোল্ড পরিচালিত এ সিনেমাটিও স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে ২২ নভেম্বর।

ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস প্রযোজিত সিনেমাটি হ্যান্স ক্রিস্টিয়ান অ্যান্ডারসনের রূপকথা ‘দ্য স্নো কুইন’ অবলম্বনে নির্মিত। আগের সিনেমার মত এ সিনেমাতেও যৌথভাবে পরিচালনা করেছেন ক্রিস বাক ও জেনিফার লি। বিভিন্ন চরিত্রে কন্ঠ দিয়েছেন ক্রিস্টেন বেল, ইডিনা মেনজেল, জনাথন গ্রথ ও জোশ গ্যাড। ইংরেজির পাশাপাশি সিনেমাটি হিন্দিতেও মুক্তি পাবে ভারতে। আর হিন্দি ডাবিংয়ে এলসা ও অ্যানা চরিত্রে কণ্ঠ দিচ্ছেন বলিউডের অভিনেত্রী দুই বোন প্রিয়াঙ্কা চোপড়া ও পরিণীতি চোপড়া। এই প্রথম কোন সিনেমায় দুই বোন একসঙ্গে কাজ করছেন। সিনেমাটির একগুঁয়ে চরিত্র এলসাকে গভীরভাবে অনুভব করেন প্রিয়াঙ্কা। চরিত্রটিতে কণ্ঠ দেওয়া তার জন্য একটি দারুণ সুযোগ বলে মনে করেন তিনি। পরিণীতি জানান, ‘ফ্রোজেন’ তার প্রিয় অ্যানিমেশন সিনেমা। প্রিয়াঙ্কার সঙ্গে সিনেমাটিতে কণ্ঠ দেওয়ার সুযোগ তার কাছে অনেকটা কেকের ওপরে থাকা চেরির মতো।

গত ফেব্রুয়ারিতে সিনেমাটির ট্রেলার প্রকাশিত হয়। ট্রেলার দিয়েই রেকর্ড গড়ে ফেলেছে সিনেমাটি। মাত্র ২৪ ঘণ্টায় ট্রেলারটি দেখা হয়েছে ১১৬.৪ মিলিয়ন বার। এক দিনে কোনো অ্যানিমেশন ছবির ট্রেলার দেখার এটিই সর্বোচ্চ রেকর্ড। দর্শকদের এমন সাড়ায় অভিভূত ডিজনি। এটা তাদের ছবির সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাস কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে বলে জানান তারা।

অন্যদিকে ফোর্ড ভার্সাস ফেরারি সিনেমার গল্পে জোর দেওয়া হয়েছে ফোর্ড অটোমোটিভ ডিজাইনার ও রেসিং ড্রাইভার ক্যারল শেলবি এবং ব্রিটিশ ড্রাইভার কেন মাইলসের চরিত্র দুটির ওপর। ক্যারল শেলবির ভূমিকায় দেখা যাবে ম্যাট ডেমনকে আর কেন মাইলসের ভূমিকায় থাকছেন ক্রিশ্চিয়ান বেল।

সিনেমাটিতে অভিনয় করেছেন জনপ্রিয় দুই অভিনেতা ম্যাট ডেমন ও ক্রিশ্চিয়ান বেল।