নোবিপ্রবি-খুবি-বশেমুরবিপ্রবি

২০১৯-২০ শিক্ষাবর্ষের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) তে স্নাতক প্রথম বর্ষ এবং সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা একইদিনে নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা।

বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ ও ২ নভেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে। এছাড়াও ১ তারিখ ডেন্টালের ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এফ এবং জি ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর এবং ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর (শনিবার)সব ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনেক শিক্ষার্থীরা জানায়, ইচ্ছে থাকা সত্ত্বেও তারা আবেদন করতে পারছেন না। একই দিনে পরীক্ষা হওয়ায় এক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে অন্য বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত পরীক্ষায় অংশগ্রহণ করা তাদের পক্ষে একেবারেই অসম্ভব। এতে করে পছন্দের বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারছে না বলে জানায় তারা।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন বলেন, উপাচার্যের সঙ্গে এ ব্যাপারে কথা হয়েছে ভর্তিপরীক্ষার তারিখ সব বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা হয়েছে। আগামী বছর থেকে বিষয়টি ভালোভাবে খেয়াল করা হবে।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর মোমিনুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে তারিখ নির্ধারণ হয়েছে। এটি এখন পরিবর্তন করার সুযোগ নেই।

এস আহমেদ ফাহিম/নোবিপ্রবি