এজিয়ান দ্বীপপুঞ্জে বেশিরভাগ সময় ২৮ এপ্রিল গ্রিক অর্থোডক্স ইস্টার উদযাপন করা হয়। ছবি: সংগৃহীত

ফুলের উৎসব, আর্জেন্টিনার ওয়াইন উৎসব, নাকি আফ্রিকার রাস্তা সমাবেশ- কোনটা বাদ দিয়ে কোনটা পছন্দ করবেন, এটা সত্যি ভ্রমণকারীদের পক্ষে কঠিন হতে পারে। কিন্তু বসন্ত শেষের দিকে, এখনই নির্বাচন করতে হবে যে কে কোথায় যাবে।

এজিয়ান দ্বীপপুঞ্জ, গ্রীস:

ভিড়, ধুলাবালি, গরম সব কিছু বাদ দিয়ে এজিয়ান দ্বীপপুঞ্জের ক্রুজ থেকে ঘুরে আসুন। এজিয়ান দ্বীপপুঞ্জে বেশিরভাগ সময় ২৮ এপ্রিল গ্রিক অর্থোডক্স ইস্টার উদযাপন করা হয়।

ভিড়, ধুলাবালি, গরম সব কিছু বাদ দিয়ে এজিয়ান দ্বীপপুঞ্জের ক্রুজ থেকে ঘুরে আসুন। ছবি: সংগৃহীত

সেলেস্টিয়াল ক্রুজেস হল গ্রীসে অবস্থিত একমাত্র পুরস্কার বিজয়ী ক্রুজ সংস্থা। এদের  মিডিয়াম আকারের দুটি জাহাজ ভূমধ্যসাগরসহ অন্যান্য কলম্বিয়ার পোর্টগুলিতে অন্যতম আন্তর্জাতিক মেগা-ক্রুজ ভ্রমণ সরবরাহ করে। এই ভ্রমণে হয়ত গ্রীসের রোদ বা জলবায়ু আপনার জন্য একটু অন্য রকম হতে পারে, কিন্তু সমুদ্রের জল আপনার সব ক্লান্তি ধুয়ে ম্লান করে দিবে।

বার্সেলোনা, স্পেন:

এই বসন্তে বার্সেলোনা ভ্রমণের সবচেয়ে ভালো সময়। কেননা ২০১৮ সালে বার্সেলোনা জুড়ে ‘ট্যুরিস্ট গো হোম’ গ্রাফিতি আন্দোলন হয়েছিল। বার্সেলোনা শহরের প্রধান কেন্দ্রস্থল লা রাম্বাতে ফুলের বাজার বা ফুলের উৎসব দেখার জন্য এই বসন্ত একদম উপযুক্ত সময়। এছাড়া স্থপতি আন্টনি গৌদির নির্মাণাধীন সাগরাদা ফ্যামিলিয়া বর্তমানে ভ্রমণ পিপাসুদের অন্যতম পছন্দের তালিকায় রয়েছে। ২০৩০ সাল নাগাদ এর নির্মাণ কাজ শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

২০১৮ সালে বার্সেলোনা জুড়ে “ট্যুরিস্ট গো হোম” গ্রাফিতি আন্দোলন হয়েছিল। ছবি: সংগৃহীত

ক্যানকুন, মেক্সিকো:

মেক্সিকোর ক্যানকুনে বালি সমুদ্র সৈকত, ক্যারিবিয়ান সাগর আর সব কিছুর সহজলভ্য সস্তা দামে নিজেকেই একটা ট্রিট দিয়ে দিতে পারেন এই বসন্তে। মার্চ মাসে গ্র্যান্ড ওয়েসিস হোটেলে ‘স্প্রিং ব্যাক’ অনুষ্ঠান হয়ে থাকে।

মার্চ মাসে গ্র্যান্ড ওয়েসিস হোটেলে ‘স্প্রিং ব্যাক’ অনুষ্ঠান হয়ে থাকে। ছবি: সংগৃহীত

রিভিয়েরা এর মায়া এবং শহরটির দক্ষিণ অঞ্চল পারিবারিক ভ্রমণ ও পাখি প্রেমীদের জন্য বেশ উপযুক্ত। এমনকি জায়গাটি সাংস্কৃতিক প্রেমীদের জন্যও ভালো হবে।

গ্র্যান্ডক্যানিয়ন, অ্যারিজোনা:

এই বসন্তে রাফটিংয়ের মাধ্যমে গ্র্যান্ড ক্যানিয়নের শতবর্ষ উদযাপন হবে। আমেরিকার সবচেয়ে বিখ্যাত প্রাকৃতিক আকর্ষণ এবং ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ এ জাতীয় উদ্যানের ১০০ বছর পূর্তি বার্ষিকী উদযাপন হবে এই বসন্তে। মরুভূমির ওয়াচ টাওয়ার থেকে প্রতি মাসে নেটিভ আমেরিকান সাংস্কৃতিক অনুষ্ঠান দেখা হয়। ২০ এপ্রিল ওখানে ‘আর্থ ডে’ ফেস্টিভাল হবে।

২০ এপ্রিল ওখানে আর্থ ডে ফেস্টিভাল হবে। ছবি: সংগৃহীত

কুইকহোফ গার্ডেন, হল্যান্ড:

এই বসন্তে ল্যান্ডগোড কুইকহোফ-এ মিলিয়ন মিলিয়ন টিউলিপ ফুলের সমাহার যেন মোজাইকের আস্তরণ মনে হয়। ডাচ ফুলের শিল্পের জন্য এই বিস্ময়কর দৃশ্যের দেখা মিলে। এখানে মার্চ মাসে নতুন ফুলের প্রজাতি উদ্ভাবনের সর্বশেষ প্রক্রিয়া নিয়ে অনুষ্ঠান হয়। বিশ্ব জুড়ে বাগানপ্রেমী বা ফুলপ্রেমীদের জন্য এটি অন্যতম একটি অনুষ্ঠান। আট সপ্তাহব্যাপী এই অনুষ্ঠান চলতে থাকে। আর এই অনুষ্ঠানের ভিড়ে অর্কিড আর লিলি ফুলের কথা ভুলে যাবেন না। ১২৩ একর নিয়ে ঐতিহাসিক পার্কের এই প্রদর্শনী ১৮৫৭ সাল থেকে প্রচলিত।

১২৩ একর নিয়ে ঐতিহাসিক পার্কের এই প্রদর্শনী ১৮৫৭ সাল থেকে প্রচলিত সংস্কৃতির একটি ছোট অংশ। ছবি: সংগৃহীত

আজকের পত্রিকা/বিএফকে/সিফাত