এই গরমেও থাকবেন সুস্থ, সুন্দর, সতেজ, নির্মল। ছবি: সংগৃহীত

গরম মানেই প্রচুর পিপাসা, ঘাম, আহারে অরুচি আর ক্লান্তি। কী খাবেন, কেমন পোশাকে আরাম পাবেন, সানবার্ন থেকে মুক্তির উপায় এবং সর্বোপরি কী করলে এই গরমেও থাকবেন সুস্থ, সুন্দর, সতেজ, নির্মল- তা নিয়েই আমাদের এবারের আয়োজন। জেনে নিন স্বাস্থ্যের যত্নে কী করণীয়-

হাইড্রেট থাকা

প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে। ছবি: সংগৃহীত

প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে, আপনার হাড় এবং পেশীগুলি স্বাস্থ্যকর রাখে, মস্তিষ্কের ফাংশন উন্নত করে এবং সর্বাগ্রে সারা দিনে আপনার ক্রিয়াকলাপ সচল রাখে।

সতেজ খাবার

তাজা ফল জন্য আপনাকেও সতেজ রাখবে। ছবি: সংগৃহীত

গ্রীষ্ম মানে তাজা ফল। আপনার স্থানীয় বাজার বা মুদি দোকানে যান। আপনি সব রঙের স্বাস্থ্যকর ফল এবং সবজি দেখতে পাবেন। তাজা ফল আপনাকে সতেজও রাখবে।

ব্যায়াম

নিয়মিত ব্যায়াম করলে হার্টের স্বাস্থ্য উন্নত, ব্যথা এবং চাপ কমে যায়। ছবি: সংগৃহীত

নিয়মিত ব্যায়াম করলে হার্টের স্বাস্থ্য উন্নত, ব্যথা এবং চাপ কমে যায়। এছাড়াও ব্যায়ামের মাধ্যমে আপনি বাইরে একটু ঘুরাঘুরিও করে আসতে পারেন। এতে প্রতিদিনকার একঘেয়েমি দূর হয়ে যায়।

নিয়মিত চেক-আপ

আপনার স্নায়বিক যন্ত্রণা থাকে তবে নিয়মিত চেক-আপ করানো গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

যদি আপনার স্নায়বিক যন্ত্রণা থাকে, তবে নিয়মিত চেক-আপ করানো গুরুত্বপূর্ণ। যদি আপনি গ্রীষ্মকালে আপনার সেরা সময় অনুভব করতে চান, তা নিশ্চিত করতে চেক-আপের জন্য অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন।

ছায়ায় অবস্থান

সূর্যের তাপ যখন বেশি তখন চেষ্টা করুন ছায়ায় অবস্থান করতে। ছবি: সংগৃহীত

সূর্যের তাপ যখন বেশি, তখন চেষ্টা করুন ছায়ায় অবস্থান করতে। এছাড়াও বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে নিন। সাথে রাখুন স্কার্ফ, ছাতা, সানগ্লাস ও ওয়েট টিস্যু।

ঘুম

সঠিক সময়ে পর্যাপ্ত পরিমাণে ঘুম আপনার জীবনের গুণমানকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। ছবি: সংগৃহীত

ঘুম আপনার স্বাস্থ্য এবং সুস্থতায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক সময়ে পর্যাপ্ত পরিমাণে ঘুম আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য, নিরাপত্তা এবং জীবনের গুণমানকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে।

আজকের পত্রিকা/রিয়া/সিফাত