আপনার বাচ্চার ত্বকের অতিরিক্ত যত্ন এবং পুষ্টি প্রয়োজন। ছবি: সংগৃহীত

গ্রীষ্ম এসেই পড়ছে, এর মানে আপনার বাচ্চার ত্বকের অতিরিক্ত যত্ন এবং পুষ্টি প্রয়োজন। পিতা-মাতা হিসাবে, গ্রীষ্মকালে আপনার বাচ্চাদের ত্বকের যত্ন নেওয়ার বিষয়ে বিভ্রান্ত হওয়া স্বাভাবিক, কারণ আবহাওয়া বেশ কয়েকটি ত্বকের সমস্যা নিয়ে আসতে পারে।

উষ্ণতার তাপমাত্রা প্রায়শই বাচ্চাদের জ্বালা ও অস্বস্তি সৃষ্টি করে। গ্রীষ্মের সময় কিছু সাধারণ সমস্যা হলো ডায়াপারের কারণে ফুসকুড়ি, শুষ্ক ত্বক ইত্যাদি। অস্বস্তি কমাতে এবং আপনার শিশুকে  ঠান্ডা রাখতে ডাক্তারের প্রস্তাবিত পণ্যগুলি ব্যবহার করুন, যা প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ। গ্রীষ্মে আপনার শিশুর ত্বক সুস্থ রাখতে কিছু টিপস জেনে নিন –

ঘাম অপসারণ এবং ত্বক পরিষ্কার রাখার জন্য গোসল করা সর্বোত্তম উপায়। ছবি: সংগৃহীত

ঘাম অপসারণ এবং ত্বক পরিষ্কার রাখার জন্য গোসল করা সর্বোত্তম উপায়। কুসুম গরম পানি ব্যবহার করুন এবং বেশি গরম পানি এড়িয়ে চলুন। সাবান ব্যবহার না করে, পানিতে নিমের পাতা দিতে পারেন।

আপনি অ্যালোভেরা, বাদামেরতেল, এবং সরিষার তেলের মতো প্রাকৃতিক উপাদানের সাথে ক্যালামাইন-ভিত্তিক লোশন বেছে নিতে পারেন। ছবি: সংগৃহীত

অ্যালোভেরা, বাদামের তেল, এবং সরিষার তেলের মতো প্রাকৃতিক উপাদানের সাথে ক্যালামাইন-ভিত্তিক লোশন বেছে নিতে পারেন। অ্যালোভেরা ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে, বাদাম তেল ত্বকের ফুসকুড়ি দূর করে এবং সরিষার তেল চুলকানি দূর করতে সাহায্য করে।

গ্রীষ্মকালে ঘন ঘন ডায়াপার পরিবর্তন করলে ত্বক সতেজ থাকে। ছবি: সংগৃহীত

গ্রীষ্মকালে ঘন ঘন ডায়াপার পরিবর্তন করলে ত্বক সতেজ থাকে এবং দাগ এড়াতে সহায়তা করে। বাদাম তেল কিনে রাখতে পারেন। বাদাম তেল একটি ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে এবং চামড়া প্রদাহ কমাতে ও দাগ নিরাময়েও সহায়তা করে।

অ্যালোভেরা সমৃদ্ধ ওয়াইপ্স নিতে পারেন, যা শিশুর চামড়া পরিষ্কার এবং ময়শ্চারাইজ রাখতে সহায়তা করে। ছবি: সংগৃহীত

যেখানে সেখানে এবং যে কোনো সময়ে শিশুর ত্বক পরিষ্কার করার জন্য বেবি ওয়াইপ্স খুবই কার্যকরী। অ্যালোভেরা সমৃদ্ধ ওয়াইপ্স নিতে পারেন, যা শিশুর চামড়া পরিষ্কার এবং  ময়শ্চারাইজ রাখতে সহায়তা করে।

তুলা বা সুতির কাপড় তাদের জন্য সবচেয়ে ভালো। ছবি: সংগৃহীত

সবশেষে, শিশুর ত্বক ও শরীর সুস্থ্য রাখতে হলে তার পোশাকের দিকেও নজর দিন। তুলা বা সুতির কাপড় তাদের জন্য সবচেয়ে ভালো।

আজকের পত্রিকা/রিয়া/সিফাত