ইসলামে নারীদের সম্পত্তি থেকে বঞ্চিত না করার ব্যাপারে কঠোর নির্দেশ দেয়া আছে। ছবি : সংগৃহীত

মুসলিম আইনে কোরআন, সুন্নাহ ও ইজমার ওপর ভিত্তি করে মৃত ব্যক্তির রেখে যাওয়া সম্পত্তি তার উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন হয়। এ বণ্টন করাকে বলা হয় ফারায়েজ। প্রকৃতপক্ষে মৃত্যুর পর সম্পদের অধিকার বা মালিকানা স্বয়ংক্রিয়ভাবেই বৈধ ওয়ারিশদের কাছে চলে যায়। আর সম্পত্তি থেকে বঞ্চিত করার ক্ষেত্রে বেঁচে থাকতেই শুধু কাউকে বঞ্চিত করার সুযোগ থাকে।

বিশ্বনবী হজরত মোহাম্মদ সা. ১৪শ’ বছর আগেই বলেছিলেন, ‘উত্তরাধিকার আইন, নিজে জানো ও অপরকে শেখাও, সকল জ্ঞানের অর্ধেক হলো এই জ্ঞান’। পবিত্র কোরআনে সুরা নিসার ৭নং আয়াতে সুস্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছে, পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের পরিত্যক্ত সম্পত্তিতে পুরুষদেরও অংশ আছে এবং পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের পরিত্যক্ত সম্পত্তিতে নারীদেরও অংশ আছে; অল্প হোক কিংবা বেশি। ইসলামী আইনে কোনো মুসলমান মারা গেলে তার সম্পত্তি বণ্টনের আগে কিছু আনুষ্ঠানিকতা পালন করতে হয়।

১. মৃত ব্যক্তির পর্যাপ্ত সম্পত্তি থাকলে সেখান থেকে তার দাফন-কাফনের যাবতীয় খরচ মেটাতে হবে।

২. জীবিত থাকা অবস্থায় কোনো ধারদেনা করে থাকলে তাও রেখে যাওয়া সম্পত্তি থেকে পরিশোধ করে দিতে হবে।

৩. তার স্ত্রী বা স্ত্রীদের দেনমোহর পরিশোধিত না হয়ে থাকলে বা আংশিক অপরিশোধিত থাকলে তা পরিশোধ করে দিতে হবে। মোট কথা স্ত্রীর সম্পূর্ণ দেনমোহর স্বামী মৃত অথবা জীবিত যাই থাকুন না কেন তা স্বামীর সম্পত্তি থেকে আইন অনুযায়ী সম্পূর্ণ পরিশোধ করতে হবে।

৪. মৃত ব্যক্তি কোনো উইল বা অসিয়ত করে গেলে তা পালন করতে হবে। কোনো ব্যক্তি তার সমগ্র সম্পত্তির তিন ভাগের এক ভাগ পর্যন্ত অসিয়ত করতে পারে। অসিয়তের এই নিয়ম প্রবর্তনের কারণ হচ্ছে, মীরাসী আইনের মাধ্যমে যেসব আত্মীয়স্বজন পরিত্যক্ত সম্পত্তির কোনো অংশ পায় না, এখান থেকে তাদের যাকে যে পরিমাণ সাহায্য দেওয়ার প্রয়োজন উপলব্ধি করা হয়, তা নির্ধারণ করা যেতে পারে। যেমন—কোনো এতিম নাতি বা নাতনি রয়েছে। মৃত পুত্রের কোনো বিধবা স্ত্রী কষ্টে জীবনযাপন করছে। অথবা কোনো আত্মীয় সাহায্য-সহায়তা লাভের মুখাপেক্ষী। এ ক্ষেত্রে অসিয়তের মাধ্যমে তাদের অন্য হকদারদের জন্য বা কোনো জনকল্যাণমূলক কাজে সম্পত্তির অংশ অসিয়ত করতে পারেন।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আওতাধীন জাতীয় তথ্য বাতায়নের ওয়েবসাইট ‘উত্তরাধিকার.বাংলা’ তে মাত্র কয়েক ক্লিকেই জেনে নিতে পারেন আপনার উত্তরাধিকার সূত্রে সম্পত্তির হিসাব।

বর্তমান সরকারি আইনে উত্তরাধিকার সূত্রে সম্পত্তির হিসেব জানতে নিচের লিঙ্কে প্রবেশ করুন। http://xn--d5by7bap7cc3ici3m.xn--54b7fta0cc/

আজকের পত্রিকা/আ.স্ব/