বাসি রুটি খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর। অন্তত এমনটাই মনে করেন পুষ্টিবিদরা। ছবি: সংগৃহীত

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ খুব সাধারণ একটি অসুখ। তবে কখনো এটা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। অনেক সময়ে খুব কম বয়সেও আমাদের এই অসুখ হতে পারে। আর সময় মতো ব্যবস্থা না নিতে পারলে এর কারণে ভুগতে হতে পারে সমস্যাতেও। তবে এই উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এর জন্য প্রয়োজন শুধু ২টি বাসি রুটি! জেনে নিন এ বিষয়ে পুষ্টিবিদরা কী বলেন।

রাতে তেমন কোনো খাবার খেতে ইচ্ছে না করলেও ১টি বা ২টি বাসি রুটি অবশ্যই রাখুন। কারণ বাসি রুটি খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর! অন্তত এমনটাই মনে করেন পুষ্টিবিদরা। তাদের মতে, যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তারা রাতে খাবারে অন্তত ২টি বাসি রুটি দুধে ১০ মিনিট ভিজিয়ে খেতে পারলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে।

মেডিসিন বিশেষজ্ঞরা জানান, শুধু উচ্চ রক্তচাপের সমস্যাই নয়, এক গ্লাস ঠাণ্ডা দুধের সঙ্গে ২টি বাসি রুটি খেতে পারলে পেট খারাপ, গ্যাস, বদহজমের মতো একাধিক হজমের সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে। ডায়াবেটিসের সমস্যায় বাসি রুটি খেতে পারলে উপকার পাবেন। এক কথায়, রুটি বাসি হলে ফেলে দেবেন না। বাসি রুটিতেও রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ! পুষ্টিবিদদের মতে, হাইপারটেনশন থেকে হজমের সমস্যা নিয়ন্ত্রণে আনার ওষুধ বাসি রুটি।

আজকের পত্রিকা/কেএইচআর/এমএআরএস