মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি : সংগৃহীত

ব্যাংককে অনুষ্ঠেয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলের উচ্চ পর্যায়ের নবম থ্রিআর ফোরামে (হাই লেভেল নাইনথ রিজিওনাল থ্রিআর ফোরাম ইন এশিয়া এন্ড দি প্যাসিফিক) অংশ নিচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এতে যোগ দিতে রবিবার সকালে (০৩ মার্চ) তিনি থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

থাইল্যান্ডের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয়, জাপানের পরিবেশ মন্ত্রণালয় এবং জাতিসংঘের এসডিজি বিষয়ক আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের (ইউনাইটেড ন্যাশন সেন্টার ফর রিজিওনাল ডেভেলপমেন্ট/ইউএনসিআরডি অফ ডিফিশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) যৌথ উদ্যোগে এ ফোরাম আয়োজন করা হয়েছে। ০৪ থেকে ০৬ মার্চ ব্যাংককের রয়াল অর্চার্ড শেরাটন হোটেলে এটি অনুষ্ঠিত হবে।

উচ্চ পর্যায়ের এ ফোরামে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। তারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নে থ্রিআর (৩আর) প্রয়োগের কৌশল নিয়ে আলোচনা করবেন। একই সাথে তারা এশিয়া অঞ্চলে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সাধন, জীবনমানের উন্নয়ন ও নিরাপত্তা বিধান, ভারসাম্যপূর্ণ উন্নয়নের মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বের সাথে খাপ খাওয়ানোর উপায় নিয়ে আলোচনা করবেন।

ফোরামে শিল্পমন্ত্রী ‘সবুজ জ্বালানি ও শিল্পের চালিকাশক্তি হিসেবে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে প্রযুক্তির প্রয়োগ: এসডিজি লক্ষ্য ৭, ৯ ও ১২ এর প্রভাব ‘(টেকনোলজি এজ এ ড্রাইভার ফর ক্লিন এনার্জি এন্ড গ্রীণ ইন্ডাস্ট্রি টুয়ার্ড সাফিসিয়েন্ট ইকোনোমি-ইমপ্লিকেশনস টুয়ার্ড এসডিজি-৭, ৮ ও ১২)’ শীর্ষক প্লেনারি সেশনে সভাপতিত্ব করবেন।

এছাড়া, তিনি কান্ট্রি ব্রেকআউট সেশনে বাংলাদেশে টেকসই এবং পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে সরকার গৃহিত কার্যক্রম তুলে ধরবেন। তিনি সার্কুলার অর্থনীতি সম্পর্কিত উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের একটি সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশের কল-কারখানার বর্জ্য হ্রাস, বর্জ্য পরিশোধন ও পুনর্ব্যবহারের লক্ষ্যে বিশ্বব্যাপী অনুসৃত কৌশল এবং ব্যবহৃত সবুজ প্রযুক্তির স্থানান্তরের প্রয়াস জোরদার হবে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রীর ০৬ মার্চ দেশে ফেরার কথা রয়েছে।

আজকের পত্রিকা/এমইউ/এমএইচএস