ট্রেনে ঈদে ঘরে ফেরা। ছবি: সংগৃহীত

ঈদে শ্রমিকদের গ্রামের বাড়ি যাওয়ার জন্য চারটি করে বিশেষ বাস, ট্রেন ও লঞ্চ বরাদ্দ চেয়েছে পোশাক শিল্পমালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

গত ২২ মে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, রেলপথমন্ত্রী এবং নৌপরিবহন প্রতিমন্ত্রীর নিকট পৃথক চিঠি দিয়ে এ বরাদ্দের কথা জানান। বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে লেখা চিঠিতে বিজিএমইএ সভাপতি বলেন, রফতানিমুখী পোশাকশিল্পে প্রায় ৪৫ লাখ শ্রমিক রয়েছেন। প্রতিবছর ঈদের সময় ঢাকা এবং আশেপাশের এলাকার পোশাক কারখানায় ছুটি হলে বাস, ট্রেন এবং লঞ্চের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এ জন্য পোশাক শ্রমিকদের জন্য অন্তত চারটি বিশেষ বাস বরাদ্দ দেয়া অতীব প্রয়োজন।

এ চারটি বাস আগামী ৩ জুন দুপুর ২টা, বেলা ৩টা, বিকেল ৪টা এবং বিকেল ৫টায় গাজীপুর চৌরাস্তা থেকে উত্তরবঙ্গের জেলাগুলোর উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য বিজিএমইএর পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে।

একইভাবে একই দিন একই সময়ে গাজীপুর জয়দেবপুর রেলস্টেশন থেকে চারটি বিশেষ ট্রেন উত্তরবঙ্গের জেলাগুলোর উদ্দেশে ছেড়ে যাওয়ার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া একই দিন একই সময়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বরিশালসহ দক্ষিণবঙ্গের জেলাগুলোর জন্য চারটি বিশেষ লঞ্চের বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আজকের পত্রিকা/এমইউ/এমএআরএস