নাটকের একটি দৃশ্যে প্রভা। ছবি : সংগৃহীত

সমুদ্র সৈকতে প্রতিদিনই একটা লাশ ভেসে আসছে। স্থানীয় লোকজনের দাবি, বেওয়ারিশ প্রতিটি লাশই দেখতে একই রকম। একই মানুষ। তাকেই রোজ দিনের আলোয় সৈকতে পড়ে থাকা ময়লা আবর্জনা গায়ে জড়িয়ে ঘুরে বেড়াতে দেখা যায়। নিজেকে দাবি করে সে সমুদ্রমানব। সৈকতে আলোড়ন পড়ে যায়, তার অদ্ভুত কর্মকাণ্ডে। সমুদ্রে ঘুরতে যাওয়া প্রভা অনুসন্ধানে নামে, কে এই সমুদ্রমানব?

রুদ্র হকের লেখা এমন একটি গল্প নিয়ে ঈদের নাটক ‘সমুদ্রমানব’ নির্মাণ করেছেন লিপি আইচ।

নাটকটির কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন জোভান ও প্রভা। কক্সবাজার সমুদ্র সৈকত ও এর আশেপাশের পাহাড়ি অঞ্চলে সম্প্রতি চিত্রায়িত হয় নাটকটি।

রুদ্র হক বলেন, “এটি মূলত আমার কবিতা ‘বিচ রিপোর্ট’ থেকে অনুপ্রাণিত হয়ে লেখা। নাটকে মানুষের অন্তর্গত প্রকৃতিপ্রেমের একটি অনন্য কাহিনিভাষ্য রচিত হয়েছে। নাটকের একটি অংশে আধুনিক চিত্রকলার অন্যতম সংযোজন ইনস্টলেশন আর্ট-এর একটি পারফর্মেন্সও যুক্ত করেছি। জানিনা নির্মাতা কতটুকু সফল হয়েছেন। দর্শকই অনুপ্রাণিত হলে স্বার্থক হবো।”

নির্মাতা লিপি আইচ বলেন, “এটা খুবই ভালো একটা কনসেপ্ট। খুব চমৎকার গল্প ছিলো। নির্মাণ করতে পেরে ভালো লেগেছে। অভিনেতারাও খুব কো-অপারেটিভ ছিলেন। প্রভা-জোভান দু’জনই বেশ ভালো করেছেন। নাটকটি ঈদেই দর্শকদের সামনে উপস্থাপন করতে পেরে বেশি ভালো লাগছে।”

নাটকটিতে আরও অভিনয় করেছেন-মাহবুব শাহিন, সেলিম রেজা, ফিরোজ, এক ঝাঁক শিশু ও বেশকিছু পর্যটক। টেলিহোম প্রযোজিত নাটকটি দেশ টিভিতে প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৪৫ মিনিটে।