কমল দাশ
চট্টগ্রাম ব্যুরো

কাজ উদ্বোধন করছেন মেয়র।

চট্টগ্রাম মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক পোর্ট কানেকটিং ও আগ্রাবাদ এক্সেস রোডের কাপেটিং লেয়ারের কাজ শুরু হয়েছে। ২২ মে বুধবার সকালে পোর্ট কানেকটিংস্থ নিমতলা এবং পরে পোর্ট কানেকটিং জংশনে আগ্রাবাদ এক্সেস রোর্ডের কাপেটিং এর কাজ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন ।

এ সময় মেয়র বলেন, এই দু’টি সড়ক নগরীর জনবহুল এলাকা ও অত্যন্ত ব্যস্ততম সড়ক। এই রোড দু“টিতে উন্নয়ন কাজ চলাকালীন সময়ে অত্র এলাকার বাসিন্দারা অনেক কষ্ঠ সহ্য করেছেন, এজ্জন্য সিটি মেয়র তাদের প্রতি দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন চট্টগ্রাম বন্দরের সাথে এই সড়ক দু’টি সরাসরি সংযুক্ত। প্রতিদিন প্রায় ১০-১২ হাজার গাড়ী এই সড়ক দু’টি দিয়ে চলাচল করে।

সড়ক দু’টিতে প্রায় সাড়ে ৯ ইঞ্চি পুরু এবং ৩টি ফেইসে সড়ক দু’টি কার্পেটিং করা হবে।

তিনি বলেন, আসন্ন ঈদের আগেই পোর্ট কানেকটিং রোডের নিমতলা থেকে তাসফিয়া পর্যন্ত রাস্তার পূর্বাংশ এবং বেপারী পাড়া থেকে এক্সেস রোর্ডের দক্ষিণাংশ মিডিয়ান ব্লকসহ কাপেটিং লেয়ারের কাজ শতভাগ সম্পন্ন করে জনচলাচলের উপযোগী করা হবে।

এই লক্ষে রাস্তা দু“টিতে গাড়ী চলাচলের উপযোগী এবং বর্যার মৌসুমে জনভোগান্তি লাঘবে নিরলসভাবে কাজ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সিটি মেয়র আরো বলেন,অনেক প্রতিকুলতা ও বাধা অতিক্রম করে উভয় পার্শ্বেই আরসিটি ড্রেইন,৫টি কালভার্ট ও উভয় পার্শ্বে ওয়াটর মেকাডাম মিক্স এর কাজ সম্পন্ন হয়েছে।

এই কাজটি জাইকার অর্থায়নে নির্মিত হচ্ছে বিধায় ডিজাইন,ড্রাইনিং,ল্যাব পরীক্ষা ইত্যাদি সবকিছু মেনে কাজ চালিয়ে যাতে হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

মেয়র বলেন জাইকার অর্থায়নে নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ সড়কের ৫ দশমিক৭কিঃমিটার দীর্ঘ এবং ১২০ ফুট প্রশস্থ নিমতলা থেকে তাসফিয়া পর্যন্ত ১শত কোটি টাকা এবং ২দশমিক ৩৭৮কিলোমিটার দীর্ঘ ১২০ ফুট প্রশস্থ বাদামতলী থেকে বড়পুল পর্যন্ত আগ্রাবাদ এক্সেস রোড ৫১কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ চলছে।

এরমধ্যে হাজীপাড়ার মুখে আরসিসি পাকিংও রয়েছে। এ সময় উপস্থিত ছিলেন চসিক প্রধান প্রকৌশলী লেঃ কর্ণেল মহিউদ্দিন আহমদ,অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলুন কুমার দাশ, নিবার্হী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব,নিবার্হী প্রকৌশলী বিপ্লব দাশ, অসীম বড়–য়াসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।