মসলা। ছবি: সংগৃহীত

কোরবানির ঈদের আগেই বাড়ছে মসলার দাম। কিছু অসাধু ব্যবসায়ী পেঁয়াজ, আদা, রসুন ও এলাচসহ বিভিন্ন ধরনের মসলার দাম বাড়িয়ে দিয়েছে। তাই সরকারের পাঁচটি সংস্থা বাজার মনিটরিং জোরদার করেছে।

প্রয়োজনে ব্যবস্থাও নিবে। এমনটাই বললেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম।

তিনি বলেন, নিয়মিত বাজার মনিটরিং চলছে। বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং সেল, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পাশাপাশি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সিটি কর্পোরেশন, র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত বাজার মনিটরিং করছেন। কোথাও অসঙ্গতি দেখলে ব্যবস্থাও নেয়া হচ্ছে। তিনি বলেন, এর পরও ঈদকে ঘিরে বিশেষভাবে মনিটরিং করা হবে। কোনো ধরনের অনিয়ম পেলে কঠোর শাস্তির আওতায় আনা হবে। ভোক্তার স্বার্থে মনিটরিং অব্যাহত থাকবে।

১১ জুলাই বৃহস্পতিবার সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর দৈনিক বাজারমূল্য পর্যবেক্ষণে দেখা গেছে, এক মাস আগে দেশি পেঁয়াজের দাম ২৮-৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও বৃহস্পতিবার বিক্রি হয়েছে ৪৫-৫০ টাকা। আমদানি করা পেঁয়াজ এক মাস আগে ৩০-৩৫ টাকা বিক্রি হলেও বৃহস্পতিবার বিক্রি হয়েছে ৪০-৪৫ টাকা কেজি। আদার দাম এক মাস আগে ১৪০-১৮০ টাকা বিক্রি হলেও বৃহস্পতিবার বিক্রি হয়েছে ১৪০-২০০ টাকা। দেশি রসুন বিক্রি হয়েছে ১১০-১২০ টাকা কেজি, এক মাস আগে ছিল ৭০-১০০ টাকা। আমদানি করা রসুন বিক্রি হয়েছে ১৪০-১৬০ টাকা, এক মাস অগে ছিল ১২০-১৩০ টাকা। এলাচের দাম উঠেছে ২৮০০ টাকা কেজি, এক মাস আগে ছিল ২৬০০ টাকা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, অন্য বছরের মতো এবার যাতে কোনোভাবেই পণ্যের দাম না বাড়ে, সেদিকে লক্ষ রাখতে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। তাই অধিদফতরের পক্ষ থেকে ঈদ ঘিরে বিশেষভাবে মনিটরিং সেল নামানো হবে। যাতে অসাধু ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়াতে না পারে। এ ছাড়া দেশের কোরবানির হাটে বিশেষ নজরদারি করা হবে। ভোক্তা যাতে প্রতারিত না হন, এ জন্য সার্বিক বিষয়টি দেখা হবে। যারা অনৈতিক কাজ করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর্থিক জরিমানাসহ প্রয়োজনে প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হবে।

এ ছাড়া নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করলে বা ভেজাল দিলে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, বাজারে একশ্রেণির অসাধু ব্যবসায়ী রয়েছেন। যারা শুধু ফাঁকফোকর খুঁজে বেড়ায়। বিভিন্ন অজুহাতে তারা অতি মুনাফা করতে মরিয়া হয়ে ওঠে।

আজকের পত্রিকা/এমইউ