আকসা ইকবাল পুরস্কার গ্রহণ করছেন। ছবি : সংগৃহীত

বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি) এর জাতীয় হোটেল ও পর্যটন প্রশিক্ষণ ইনস্টিটিউট (এনএইচটিটিআই) এর রন্ধনশিল্প থেকে অংশগ্রহণকারি আকসা ইকবাল বিশ্বব্যাপী শিক্ষার্থীদের প্রতিযোগিতা “ইয়াং শেফ অলিম্পিয়াড ২০১৯” এ “স্বাগতম দক্ষতায় বিশেষ অর্জনের পুরস্কার” জিতেছেন। প্রতিযোগিতাটি সম্প্রতি ভারতের কলকাতা, দিল্লি এবং পুনে তিনটি শহরে অনুষ্ঠিত হয়েছে।

এই প্রতিযোগিতায় ৫২ টি দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করেছিল এবং বাংলাদেশ প্রতিযোগিতার ১৬ টি বিভাগ থেকে পুরস্কার পেয়েছে।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট (আইআইএইচএম) কর্তৃক আয়োজিত ‘ইয়াং শেফ অলিম্পিয়াড’ এই নিয়ে পঞ্চম বারের মত অনুষ্ঠিত হল। আইআইএইচএম ইন্ডিস্মার্ট গ্রুপের একটি অংশ।

ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের খাদ্য ও পানীয়ের প্রধান এবং বিপিসির ডেপুটি ম্যানেজার জাহেদা বেগম বলেছেন, অনুষ্ঠানটির প্রাথমিক লক্ষ্য হচ্ছে সারা বিশ্বে তরুণ পেশাদার রন্ধনকারীদের প্রতিভার সাথে পরিচিত হওয়ার জন্য একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম তৈরি করা। এছাড়াও বিশ্বজুড়ে রন্ধনশিল্পের প্রোফাইল তৈরির সৃজনশীল ও উদ্ভাবনী দিকগুলি প্রদর্শন করা।

প্রতিযোগিতায় বাংলাদেশের একটি খাঁটি এবং ঐতিহ্যবাহী ডেজার্ট “খোলা জালি পিঠা” প্রদর্শন করা হয়। খাবারটি প্রধানত চট্টগ্রাম, নোয়াখালী ও কুমিল্লা জেলার কিছু অঞ্চলে উদ্ভূত হয়েছিল। পিঠাটি হাঁসের মাংসের সাথে পরিবেশন করা হয়েছিল। এই পিঠা ৫২টি দেশের অন্যান্য প্রতিযোগী দল থেকে বেশ ভাল রিভিউ পেয়েছে।