চলছে ইমেজ এডিটিং ক্লাস। ছবি : সংগৃহীত

বর্তমান সময়ে স্বাধীন পেশা হিসেবে আউট সোর্সিং অনেক জনপ্রিয়। সেই আউট সোর্সিং’র জন্য বিশাল বাজার হলো ছবি এডিটিং বা ইমেজ এডিটিং। এমন সম্ভাবনাকে মাথায় রেখে যাত্রা শুরু করেছে দেশের প্রথম এবং একমাত্র ইমেজ এডিটিং প্রতিষ্ঠান বিজেডএম একাডেমি।

বিজেডএম গ্রাফিক্সের অঙ্গপ্রতিষ্ঠান বিজেডএম একাডেমি আগ্রহীদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ কর্মী হিসেবে তৈরি করে তাদের জন্য কর্মসংস্থান তৈরি করার পরিকল্পনা নিয়েছে।

বিজেডএম গ্রাফিক্সের কো-ফাউন্ডার এবং সিসিও আপেল মাহমুদ বলেন, ‘বর্তমানে কর্পোরেট জগতে গ্রাফিক্স ডিজাইন অনেক বড় একটি খাত। ইমেজ এডিটিং সেই বড় খাতের একটা অংশ মাত্র। কিন্তু বাংলাদেশে ইমেজ এডিটিং’এ দক্ষ লোকবল অনেক কম। এ ছাড়া বর্তমানে দেশেই বেশ কয়েকটি প্রতিষ্ঠান আছে যারা ইমেজ এডিটিং নিয়ে কাজ করে থাকে। তাছাড়া আরও ১০০টির মতো অঙ্গপ্রতিষ্ঠান আছে যারা ইমেজ এডিটিং করে থাকে। এতগুলো প্রতিষ্ঠানের ইমেজ এডিটিংয়ের পর্যাপ্ত লোকবল নেই। সেই লক্ষ্যে, আমরা বিজেডএম একাডেমি চালু করেছি। আমরা আশাবাদী, আমাদের এখানে কোর্স শেষে কেউ বেকার থাকবে না কখনোই। বেকার সমস্যা সমাধান ও তথ্য প্রযুক্তি খাতে দক্ষ মানব সম্পদ গড়ে তোলার উদ্দেশ্যেই আমাদের এই উদ্যোগ।’

২০১৫ সালের ডিসেম্বর মাসে মোহাম্মদপুরের কাদেরাবাদ হাউজিং’র একটি ছোট্ট অফিসে মাত্র ১০ জন ইমেজ এডিটর নিয়ে যাত্রা শুরু করে বিজেডএম গ্রাফিক্স। চার বছরের পথচলায় বর্তমানে এখানে কাজ করছেন প্রায় ২০০ জনের মতো দক্ষ ইমেজ এডিটর। ২০২০ সালের মধ্যে আরও ৫০০ জনের একটি ইমেজ এডিটর পুল তৈরি করতে চায় বিজেডএম গ্রাফিক্স। সেই জায়গা থেকে একাডেমিতে চালু হওয়া তিন মাসের ইমেজ এডিটিং কোর্সে অংশ নেয়া প্রথম ২০০ জন পাবেন বিনামূল্যে অংশগ্রহণ করার সুবিধা এবং কোর্স শেষেই নিশ্চিত চাকরির সুযোগ। ইতোমধ্যে ৩টি ব্যাচ চালু হয়েছে। প্রতিটি ব্যাচে কোর্স করার সুযোগ পাচ্ছেন বিশজন প্রশিক্ষর্ণার্থী। ৩টি ব্যাচের প্রত্যেকেই প্রশিক্ষণ শেষে বিজেডএম গ্রাফিক্সে পাবেন কাজের সুযোগ।

প্রতিষ্ঠানটির কো-ফাউন্ডার এবং সিইও আইনুল বাসার সৌরভ জানান, ‘উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমেই তৈরি হতে পারে দক্ষ কর্মী। প্রযুক্তিগত দক্ষতার জন্য যুগোপযোগী সফটওয়্যারের ব্যবহারের সঠিক উপায় জানা আবশ্যক। বিজেডএম একাডেমির মাধ্যমে ইমেজ এডিটিং-এ দক্ষ কর্মী তৈরির মাধ্যমে এই ইন্ডাস্ট্রিকে আমরা আরও সামনে এগিয়ে নিতে চাই। একই সাথে প্রশিক্ষণ নিয়ে কেউ যাতে বেকার না থাকে সে জন্য আমরা তাদের চাকরিও নিশ্চিত করতে চাই।’

গ্রাফিক্স ও ইমেজ এডিটিংয়ের আন্তর্জাতিক প্রতিষ্ঠান ডেনমার্কের প্রযুক্তি কোম্পানি পিক্সেলজের সঙ্গে যৌথ উদ্যোগে চলবে বিজেডএম একাডেমি’র এই ইমেজ এডিডটং কোর্স।

পিক্সেলজের কারিকুলাম অনুযায়ী চলবে আগ্রহীদের প্রশিক্ষণের ব্যবস্থা। বর্তমানে বেসিক ফটো এডিটিং কোর্স এবং এডভান্সড ফটো এডিটিং এ দুইটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। একজন প্রশিক্ষণার্থী কোর্সগুলো থেকে বেসিক এডিটিং থেকে শুরু করে একটি ছবি প্রফেশনাল রিটাচিং’র মাধ্যমে ছবি এডিটিং সম্পর্কে বিস্তারিত ধারণা পাবে।

আগ্রহীরা যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়, বিজেডএম একাডেমি, মাহফুজা টাওয়ার, ৩৬/৩৭ প্রবাল হাউসিং, রিং রোড, মোহাম্মদপুর, ঢাকা, ১২০৭। ফোন- ০২-৫৫০২০৩৪৮।