মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আগামী সোমবার বৈঠক করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর একদিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হাউস্টনের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে যোগ দেবেন ট্রাম্প। ইমরানের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার নিউ ইয়র্কে ট্রাম্প-মোদি বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নিউ ইয়র্কে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠক হিসেবে ভারত ও পাকিস্তানের নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনের সময় আসন্ন সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের কর্মসূচি জানান যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা। তিনি জানান, হাউস্টনে ৫০ হাজার ভারতীয়-আমেরিকানের অংশগ্রহণে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে যোগ দিয়ে রবিবার রাতে ট্রাম্প নিউ ইয়র্ক পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

সোমবার নিউ ইয়র্কে অবস্থানের প্রথম দিনের প্রথম কর্মসূচিতে বৈশ্বিক ধর্মীয় স্বাধীনতা সুরক্ষা বিষয়ক একটি কর্মসূচিতে যোগ দেবেন। এরপর তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেস সিরাস্তিয়ান দুদা, নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দ্র আরডেন, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী সিয়েং লুং লি, মিসরের প্রেসিডেন্ট আল সিসি ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন-এর সঙ্গে ধারাবাহিকভাবে পৃথক বৈঠক করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা বলেন, মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন ট্রাম্প। এরপর বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি। এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন।