সমাজে বাল্য বিবাহের প্রভাব ও যৌতুক প্রথার কুফল তুলে ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘নাদানের বিয়ে’ নাটক মঞ্চস্থ হয়েছে।

মঙ্গলবার দুপুরে নবীন বৈজয়ন্তী উৎসব উপলক্ষে ক্যাম্পাসের বাংলামঞ্চে এ নাটকের আয়োজন করে বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথি)।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সাধারণ সম্পাদক এনামুল হকের নির্দেশনায় নাটকটিতে কূশীলব হিসেবে ছিলেন- তন্ময় (নাদান চরিত্রে), লাবন্য (নাদানের বউ), এনামুল (নাদানের বাবা), মুঈদ (ঘটক), মমিনসহ (কাজী) আরো অনেকে।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমানের তত্ত্বাবধায়নে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মুরতজা আলী, বিথি’র উপদেষ্টা গাউসুল আজমসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে অনি আতিকুর রহমান বলেন, নাটকটিতে মূলত আমাদের সমাজে বাল্য বিবাহের প্রভাব, যৌতুক প্রথার কুফল ও শশুর বাড়ি কর্তৃক স্বীর ওপর অত্যাচারের কাহিনী সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।

নাটকের প্রেক্ষাপট অনুযায়ী, গ্রামের মাতব্বর জোর করে গরীব বাবার অল্প বয়সী সুন্দরী কন্যাকে তার পাগল ছেলের সঙ্গে বিয়ে দেয়। এরপর তার ওপর চলে সীমাহীন অত্যাচার। একপর্যায়ে যৌতুকের জন্য স্বামী ও শাশুড়ীর অত্যাচারে মেয়েটির একটি হাত কেটে বাদ দিতে হয়। পরে মেয়েটি তার বাবার বাড়িতে চলে যতে বাধ্য হয়।

এদিকে, নাটক মঞ্চস্থের আগে বিশ্ববিদ্যালয় থিয়েটারের নবীন বৈজয়ন্তী উৎসব উপলক্ষে বাংলামঞ্চে আবৃত্তি ও মনোরম নৃত্য পরিবেশন করা হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের সহ-সভাপতি রুমি নোমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।