বিনামূল্যে আইনী পরামর্শ ও সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যাত্রা শুরু করেছে জুরিস্টিক ক্লিনিক। রোববার বেলা ১১ টায় প্রশাসন ভবনের সভা কক্ষে এর কর্মসূচীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। আইন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশে প্রথমবারের মতো পথচলা শুরু করল প্রতিষ্ঠানটি।

জুরিস্টিক ক্লিনিকের স্বপ্নদ্রষ্টা ও পরিচালক অধ্যাপক ড. জহুরুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ ড. সেলিম তােহা। এছাড়াও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. হালিমা খাতুন, খালেদা জিয়া হলের প্রভোস্ট ও আইন বিভাগের অধ্যাপক ড. রেবা মন্ডল, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নূরুন নাহার, অধ্যাপক ড. কাজী মুহাম্মদ আতিকুর রহমান, অধ্যাপক আকরাম হােসাইন মজুমদার, সহযোগী অধ্যাপক আরমিন খাতুন, সহকারী অধ্যাপক আনিচুর রহমানসহ বিভাগের অন্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের আইন চুতর্থ বর্ষের শিক্ষার্থীদের ইন্টার্নশীপ কার্যক্রমের অংশ হিসেবে ক্লিনিক্যাল প্রফেসরগণের তত্ত্বাবধানে বিনা খরচায় সমাজের সকল শ্রেণি ও পেশার মানুষকে আইনি পরামর্শ ও প্রয়ােজনীয় ক্ষেত্রে আইনি সহায়তা প্রদান, আইনের শিক্ষার্থীদের ব্যবহারিক আইন শিক্ষায় সহায়তা, আইন বিষয়ক সামাজিক সচেতনতা বৃদ্ধি করা, নাগরিকের আইনের আশ্রয়লাভের সাংবিধানিক অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদান এবং ব্যবহারিক আইন শিক্ষা প্রসারে গবেষণা কার্যক্রম পরিচালনা করা ও সহায়ক পুস্তকাদি প্রকাশ করা সহ বিভিন্ন লক্ষ্যে কাজ করবে প্রতিষ্ঠানটি।

এইচ কে জে/ইবি