২২ নভেম্বর শুক্রবার ভারতের কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হয়েছে ঐতিহাসিক দিবা-রাত্রি ও গোলাপি বলের টেস্ট ম্যাচ। ভারত-বাংলাদেশের এই টেস্ট ম্যাচ ঘিরে উৎসাহের শেষ নেই। এ ম্যাচকে স্মরণীয় করতে আজ ইডেনে গান গাইবেন বাংলাদেশের কিংবদন্তি শিল্পী রুনা লায়লা।

আজকের দিনের খেলা শেষে ইডেনের মঞ্চে উঠবেন খ্যাতিমান এই শিল্পী। জানা গেছে আজকের ম্যাচে তিনি গাইবেন, ‘সাধের লাউ’, ‘বন্ধু তিন দিন’, ‘দমাদম মাস্ত কালান্দর’ গানগুলোসহ আরও কয়েকটি গান গাইবেন। এরই মধ্যে কলকাতায় পৌঁছে গেছেন তিনি।

এবারই প্রথম গোলাপি বলে টেস্ট খেলবে দুই দেশ। তাই ম্যাচটিকে স্মরণীয় করে রাখার জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিয়েছে বিভিন্ন উদ্যোগ। খেলার প্রথম ব্রেকে বেলা সাড়ে ৩টায় ভারতীয় ক্রিকেটের পাঁচ নক্ষত্র- শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষণ আর অনিল কুম্বলেকে নিয়ে মাঠে চ্যাট শো হবে। দ্বিতীয় ব্রেকে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ভারতের ক্রিকেট দলের সাবেক অধিনায়কদের গাড়ি করে ইডেন প্রদক্ষিণ করানো হবে। থাকবেন ক্রীড়া জগতের অন্য নক্ষত্ররাও।

এরপর ২০০০ সালে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারত ও বাংলাদেশের ক্রিকেটারদের সংবর্ধনা জানানো হবে। সংবর্ধনা জানানো হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও। সব শেষে গান গাইবেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী জিত্‍ গাঙ্গুলী।

আজ মাঠে সাবেক ক্রিকেটারদের পাশাপাশি থাকছেন মেরি কম, সানিয়া মির্জা, পিভি সিন্ধু, গোপী চাঁদ, অভিনব বৃন্দা প্রমুখ।খেলা দেখতে মাঠে থাকবেন বলিউডের জনপ্রিয় তারকা রানী মুখার্জি।

আজকের পত্রিকা/সিফাত