অধ্যাপক ড. সাজ্জাদ দেশে ও বিদেশে প্রায় ২০ বছরের ও বেশী সময় ধরে শিক্ষকতা ও অন্যন্য পেশায় নিযুক্ত ছিলেন। ছবি:সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। পূর্ববর্তীতে তিনি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগে অধ্যাপকের দায়িত্ব পালন করেছেন।একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের আইটি প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’ এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন ।

অধ্যাপক ড. সাজ্জাদ দেশে ও বিদেশে প্রায় ২০ বছরের ও বেশী সময় ধরে শিক্ষকতা ও অন্যন্য পেশায় নিযুক্ত ছিলেন। এছাড়াও ড. সাজ্জাদ বিগত কয়েক বছর ধরেই ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং প্রযুক্তিনির্ভর সমাজ গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

প্রযুক্তিবিদ ড. সাজ্জাদ হোসেন ১৯৬৮ সালের ১৬ ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন নিজ জেলা চট্টগ্রামে। পড়াশুনা করেছেন ফৌজদারহাট ক্যাডেট কলেজ এবং এরপর চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। রাশিয়ার বিখ্যাত মস্কো টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রি এবং যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর লেখা ‘প্রোগ্রামিং ইন সি’ নামে একটি বই প্রকাশিত হয়েছে।

আজকের পত্রিকা/এসএমএস