সেপ্টেম্বরের ১৯ তারিখ আসছে হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ ফোন মেট ৩০ সিরিজ। সম্প্রতি টুইটারে এক টিজার ভিডিও’র মাধ্যমে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের বরাতে জানা গেছে, ১৯ সেপ্টেম্বর জার্মানির মিউনিখের এক ইভেন্টে মেট ৩০ সিরিজ উন্মোচন করবে হুয়াওয়ে।

মিউনিখে অনুষ্ঠিতব্য ইভেন্টটির ট্যাগলাইন নির্ধারণ করা হয়েছে, ‘রিথিংক পসিবিলিটিস’। এখানে বলে নেওয়া ভালো, হুয়াওয়ের ওপর থেকে ব্যবসায়িক নিষেধাজ্ঞা এখনও উঠিয়ে নেয়নি যুক্তরাষ্ট্র। ফলে আইনত কারণে আগের মতো গুগল সেবাভিত্তিক স্মার্টফোন লঞ্চ করতে পারবে না প্রতিষ্ঠানটি। ভার্জ জানিয়েছে, নতুন মেট ৩০ সিরিজের স্মার্টফোনে দেখা মিলতে পারে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ স্টোর ও অপারেটিং সিস্টেমের। কারণ এটি করা ছাড়া বিকল্প কোনও পথ খোলা নেই হুয়াওয়ের।

ধারণা করা হচ্ছে, হয় মেট ৩০ সিরিজে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম ‘হারমনিওএস’ দেওয়া হবে, নয় এতে দেখা যাবে ওপেন সোর্স অ্যান্ড্রয়েড। ভার্জের তথ্য অনুসারে, হুয়াওয়ের অপারেটিং সিস্টেম ‘হারমনিওএস’ এখনও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সঙ্গে টেক্কা দেওয়ার মতো সক্ষমতা অর্জন করতে পারেনি। এদিকে, শুধু অপারেটিং সিস্টেম বা নিজস্ব অ্যাপ স্টোর নয়, থার্ড পার্টি ডেভেলপারদের জন্য ম্যাপিং সার্ভিস এপিআইও তৈরি করছে হুয়াওয়ে।

সফটওয়্যারের হিসাব বাদ দিলে, হার্ডওয়্যারের দিক থেকে কোনও সমস্যায় নেই হুয়াওয়েতে। প্রতিষ্ঠানটির সাম্প্রতিক সব ফ্ল্যাগশিপ ফোনের হার্ডওয়্যারই এক কথায় অসাধারণ। ধারণা করা হচ্ছে, মেট ৩০ সিরিজেও উচ্চ মানের হার্ডওয়্যারের দেখা মিলবে। এমনকি সিরিজটির মেট ৩০ প্রো স্মার্টফোনে প্রসেসর হিসেবে দেওয়া হতে পারে কিরিন ৯৯০।