কিশোর পলাশ

প্রতিনিয়তই মৌলিক গান দিয়ে নিজের জায়গা শক্ত করে চলেছেন এই প্রজন্মের জনপ্রিয় সঙ্গীতশিল্পী কিশোর পলাশ। সময়ের স্রোতে যখন বিভিন্ন সংগীত শিল্পীরা বাংলার জনপ্রিয় গানগুলো কাভার করে সস্তা জনপ্রিয়তার দিকে ঝুকছেন ঠিক তার উল্টো পথে হাটছেন এই তরুন সংগীত শিল্পী । তাইতো সঙ্গীতপ্রেমীদেরও আগ্রহের কমতি নেই কিশোর পলাশকে নিয়ে। শ্রোতোদের এই ভালোবাসার প্রতি শ্রদ্ধা রেখে তিনিও সর্বস্তরের সঙ্গীতপ্রেমীদের সুরের মাদকতায় মাতিয়ে চলেছেন জাদুকরী কণ্ঠমায়ায়।

বর্তমানে নতুন গান ও কনসার্ট নিয়ে চরম ব্যস্ত সময় কাটাচ্ছেন সময়ের নন্দিত এই কণ্ঠশিল্পী। সেই ফাঁকে আবারও নতুন গান নিয়ে আসছেন ‘ভাঙা তরী ছেঁড়া পাল’-খ্যাত জনপ্রিয় এই গানওয়ালা। ‘আমার পোষা ময়না কয়না কথা দুঃখ দেয় দিলে, ও পাখি যারে যা, উইড়া যা তুই উইরা যা জঙ্গলে’ -এমনি কথামালায় গানটি লিখেছেন ও সুর করেছেন কিশোর পলাশ নিজেই।

আহমেদ হুমায়ুনের সঙ্গীত পরিচালনায় মনোগ্রাহী মিউজিক ভিডিওসহ ‘পোষা ময়না’ শিরোনামের এ গানটি প্রকাশ পাবে দেশের প্রথমসারির অডিও-ভিডিও প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান জি সিরিজ-অগ্নিবীণার ব্যানারে। বিকাশ সাহার পরিচালনায় প্রাণছোঁয়া এই ভিডিওতে মডেল হয়েছেন জামশেদ শামীম, কবিতা ও সায়েম। সম্প্রতি সুনামগঞ্জের বিভিন্ন মনোরম লোকেশনে গানটি চিত্রায়িত হয়েছে।

এ প্রসঙ্গে কিশোর পলাশ বলেন, ‘প্রেম-দ্রোহের আবেগঘন রসায়নে গানটির কথাগুলো লেখা। সুরেও সেই প্রবাহমানতা রয়েছে। আহমেদ হুমায়ুন গানটির চমৎকার সঙ্গীত পরিচালনা করেছেন। একইভাবে গানের কথার সাথে মিল রেখে হৃদয়গ্রাহী একটি মিউজিক ভিডিও নির্মাণ করেছেন বিকাশ সাহা। আশা করছি, সব মিলিয়ে গানটি শ্রোতাদের প্রাণ ছুঁয়ে যাবে।’

আগামী ২২ আগস্ট বৃহস্পতিবার জি সিরিজ-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গানটি অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন কিশোর পলাশ। প্রকাশের পর ‘জি সিরিজ’-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেল ছাড়াও গানটি উপভোগ করা যাবে রেডিও জি, জিপি মিউজিক এবং রেডিও জি বিডি ডট কম ডট বিডিতে।

সর্বশেষ গত সাত মাস আগে প্রকাশ পায় পলাশের নতুন গান ‘ঘরের বাত্তি’। চমৎকার কাব্যকথনে আবৃতে এ গানটি লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ। অভি আকাশের সুরে গানটির সঙ্গীত পরিচালনা করেছেন মুসফিক লিটু। পূর্বের ন্যায় এ গানটিও শ্রোতামহলে বেশ জনপ্রিয়তা পায়।

উল্লেখ্য, কিশোর পলাশ লোকজ ও জীবনমুখী গানের জন্য বেশ বিশ্বস্ত সঙ্গীতশিল্পী। ‘ভাঙা তরী ছেঁড়া পাল’ গান দিয়ে সঙ্গীতাঙ্গনের পরিচিত মুখ হয়ে ওঠা এ শিল্পী পরবর্তীতে ‘ভবের বাড়ি’, যৌবন গেলে প্রেম হবে না, কলঙ্কী, দিল দিয়া যারে ভালবাসিলাম ও ‘দয়াল’সহ অসংখ্য জনপ্রিয় গান সঙ্গীতপ্রেমীদের উপহার দিয়েছেন। তরুণ প্রজন্মের মুখে মুখে এবং স্যোসাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে ভেসে বেড়াচ্ছে তার গাওয়া প্রচুর গান।