মানিকগঞ্জে ঘুড়ি উৎসব

পহেলা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ, বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা ঘাটের যমুনা নদীর তীরে এক বৈর্ণাঢ্য ”বৈশাখী ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

১৪ এপ্রির রবিবার ‘শতদল” সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ বিকালে এ ঘুড়ি উৎসবের আয়োজন করে।

মানিকগঞ্জে ঘুড়ি উৎসব

উক্ত ঘুড়ি উৎসবে কৈইরা, চিলা, পতেঙ্গা, ডোল, ফুল, বিমান, নোকা, প্রজাপতি, কুমির, সাপাসহ বিভিন্ন ধরনের বাহারী রংয়ের ঘুড়ির প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, উক্ত ঘুড়ি উৎসবে ছিল পতেঙ্গাসহ বিভিন্ন প্রকার ঘুড়ির স্টল। জেলার বিভিন্ন এলাকার মোট ২শ ১৬টি ঘুড়ি নিয়ে এ প্রতিযোগীতায় অংশ নেন ঘুড়িয়ালরা । ঘুড়ি প্রতিযোগীতা শেষে সন্ধ্যায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয়। বৈচিত্রময় এবং দর্শনীয় সেরা ৮৬ টি ঘুড়ির ঘুড়িয়ালাদেরকে দেয়া হয় আর্কশণীয় পুরুস্কার।

এদের মধ্যে যৌথভাবে ৬জনকে দেয়া হয় প্রথম পুরুস্কার। কাশাদহের ওয়াজেদ আলী মাস্টাকে কুমির ঘুড়ি, গোয়ালখালীর আলামিন হোসেনকে প্রজাপতি ঘুড়ি, লক্ষীপুরার আমজাদ হোসেনকে ৭০ হাত লেজ বিশিষ্ট সাপাঘুড়ি, খোলসির লোকমান মোল্লাকে নৌকা ঘুড়ি, একই গ্রামের আমিনুল ইসলামের উড়োজাহাজ ঘুড়ি এবং বাসাইলের আবুল কালাম আজাদের ৬০ হাত লেজ বিশিষ্ট সাপাঘুড়ির জন্য প্রথম পুরুস্কার দেয়া হয়।

এদের সবাইকে সনি ব্রান্ডের এলইডি টেলিভিশন প্রদান করা হয়।

এছাড়া জমদুয়ারার ফরিদ হোসেনকে ময়ূর ঘুড়ির জন্য দ্বিতীয় এবং দাশকান্দির রাকিব হোসেনকে বিমান ঘুড়ির জন্য তৃতীয় পুরুস্কার দেয়া হয়।

উক্ত ঘুড়ি প্রতিযোগীতা অনুষ্ঠানে ‘শতদল’ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণের সভাপতি হাবিবুর রহমান শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মানিকগঞ্জ জেলা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ্জ আব্দুর রহিম খান, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লালন ফকির, সাবেক মাধ্যমিক জেলা শিক্ষা অফিসার ছামসুল আলম, সাবেক প্রধান শিক্ষক আব্দুস ছাত্তার, সাবেক সহকারী কৃষি অফিসার নিজাম উদ্দিন, ছাত্রলীগের সভাপতি মো. সেলিম মিয়া, সাধারণ সম্পাদক দুলাল হোসেন ও শতদলের সাধারণ সম্পাদক মো. সৈকত মাহমুদ খান।

জেলার সাতটি উপজেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার লোকজন আসেন এ ঘুরি উৎসবে। রবিবার দুপুর থেকেই আরিচা ঘাটের যমুনা নদীর পারে মানুষের ঢল নামে।

উল্লেখ্য শিবালয় শতদল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ বিগত ১০ বছর ধরে আরিচা ঘাটের যামুনা নদীর পাড়ে এ ঘুড়ি উৎসব ও চিত্রাঙ্কান প্রতিযোগীতার আয়োজন করে আসছে। এটি একটি অরাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠণ।

শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ