আসাদুজ্জামান স্বপ্ন
সিনিয়র রিপোর্টার

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। ছবি : সংগৃহীত

বিশ্ব সরকার সম্মেলনে (ডব্লিউজিএস) যোগ দিতে সংযুক্ত আরব আমিরাতে আসছেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমেদ। তিনি ৯ ফেব্রুয়ারি শনিবার সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন।

১০-১২ ফেব্রুয়ারি পর্যন্ত ৩ দিনব্যাপী আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের মদিনাত জুমাইরাতে বিশ্ব সরকার সম্মেলনে (ডব্লিউজিএস) অনুষ্ঠিতি হবে। সপ্তম ডব্লিউজিএস’র পৃষ্ঠপোষকতা করছেন সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি ও দুবাইয়ের প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন রাশেদ আল মাকতুম।

১৪০টি দেশের ৪০০০ জনের বেশি শীর্ষ কর্মকর্তা, রাষ্ট্র ও সরকার প্রধান, ৩০টি আন্তর্জাতিক সংগঠন এবং উদ্যোক্তারা এ সম্মেলনে অংশগ্রহণ করবেন। বিভিন্ন দেশের ৬০০  স্পিকার গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে ২০০’রও বেশি ইন্টারেক্টিভ সেশনে অংশ নেবেন। এছাড়া বিশ্বের অন্তত ১০০ জন মন্ত্রী,  ১২০টিরও বেশি দেশের রাষ্ট্রপতি এবং নেতৃত্বস্থানীয় আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা  উপস্থিত থাকবেন।

বিশ্ব সরকার সম্মেলনটি (ডব্লিউজিএস) রাষ্ট্রীয়, সরকারি কর্মকর্তা, চিন্তাবিদ এবং উদ্যোক্তাদের প্রধানদের সাতটি গুরুত্বপূর্ণ এলাকায় তাদের অভিজ্ঞতা উপস্থাপন করার আহ্বান জানাবে: ভবিষ্যতের প্রযুক্তি এবং ভবিষ্যতের সরকারগুলির উপর তার প্রভাব, স্বাস্থ্যের বিষয়ক এবং জীবনের গুণমান, ভবিষ্যতের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, শিক্ষা ও শ্রম বাজারের ভবিষ্যৎ, বাণিজ্য ও আন্তর্জাতিক সহযোগিতার ভবিষ্যৎ, সমাজ ও রাজনীতির ভবিষ্যৎ এবং সরকারের ও সমাজের মধ্যে তথ্য ও যোগাযোগের ভবিষ্যৎ বিষয়ক নানা বিষয়গুলো প্রাধান্য পাবে।