আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারন অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষন প্রদান করেন সংসদ সদস্য ডাঃ মোঃ হাবিবে মিল্লাত এমপি ছবি সংগৃহীত

পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষন প্রদান করলেন সংসদ সদস্য ডাঃ মোঃ হাবিবে মিল্লাত এমপি। আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের এর অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রণয়ন ও বাস্তবায়নের জন্য প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয় ২০০৪ সালে।

ডাঃ মোঃ হাবিবে মিল্লাত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারনের মান সম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করনীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সাথে তিনি ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশান সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্টের সদস্যদের অবহিত করেন। দক্ষিন আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনা ফাসো, মরক্কো, সুদান, লেসেথো, গাম্বিয়াসহ ৩৩টি দেশ এমপি’র ভাষনের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থের মধ্যে স্বাস্থ্যখাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশান গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশানের আলোকে তাদের করনীয় ঠিক করবেন। এই রেজুলেশনের প্রস্তাবনার প্রেক্ষিতে ডাঃ মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

আজকের পত্রিকা/ইয়াকুব আলী তুহিন/ফরিদপুর/আরকে/শায়েল