দক্ষিণ-পূর্ব কাবুলের রাস্তায় তাকে গুলি করে হত্যা করে দুষ্কৃতকারীরা। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে গুলি করে সাবেক খ্যাতনামা সাংবাদিক ও সমাজকর্মী মীনা মঙ্গলকে হত্যা করা হয়েছে। ১১ মে শনিবার সকালে দক্ষিণ-পূর্ব কাবুলের রাস্তায় তাকে গুলি করে হত্যা করে দুষ্কৃতকারীরা। সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান এই তথ্য নিশ্চিত করেছে।

বেশ কিছুদিন ধরে হত্যার হুমকি পাচ্ছিলেন খ্যাতনামা সাংবাদিক মীনা মঙ্গল। গত ৩ মে নিজের ফেসবুক অ্যাকাউন্টে জীবননাশের আশঙ্কা প্রকাশ করেন মীনা। তারপরও তাকে নিরাপত্তা দেয়া হয়নি কেন। এ নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন আফগান মানবাধিকার আইনজীবী ও নারী অধিকারকর্মী ওয়াজমা ফ্রোঘ।

আফগান মানবাধিকার আইনজীবী ও নারী অধিকারকর্মী ওয়াজমা ফ্রোঘ বলেন, ‘হুমকি পাচ্ছেন বলে জানানো সত্ত্বেও কেন তাকে নিরাপত্তা দেয়া হল না? এর উত্তর চাই আমরা। পুরুষের সঙ্গে একমত না হলেই প্রাণ হারানোর এই প্রথা আমাদের সমাজে আর কতদিন চলবে’।

কে বা কারা মীনা মঙ্গলকে হত্যা করেছে তা এখন পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি।

মীনা মঙ্গল আফগানিস্তানের বৃহত্তম বেসরকারি টেলিভিশন চ্যানেল টোলো টিভির সঞ্চালক হিসেবে জনপ্রিয়তা পান। পরবর্তীকালে তাদের প্রতিদ্বন্দ্বী শামশাদ টিভিতেও কাজ করেছেন তিনি।

এছাড়া নারী অধিকার এবং নারী শিক্ষা সংক্রান্ত বিভিন্ন সামাজিক কাজকর্মে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন মীনা।

সম্প্রতি সাংস্কৃতিক উপদেষ্টা হিসেবে আফগান সংসদের নিুকক্ষেও জায়গা পান তিনি। তাই মীনাকে এভাবে হত্যা করায় প্রতিবাদের ঝড় উঠেছে আফগান বুদ্ধিজীবী মহলে।

আজকের পত্রিকা/বিএফকে/এমএআরএস