শ্রমিকের অভাবে নিজেরাই কাজ করছেন। ছবি : সংগৃহীত

কৃষকদের ধান কাটা ও বিক্রি নিয়ে বড় রকমের সমস্যার সৃষ্টি হয়েছে দেশে। শ্রমিকের মজুরির চেয়ে কৃষকের উৎপাদিত ধানের খরচ বেড়ে যাওয়ায় এবং বাজারে ধানের মূল্য কম হওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে।

এ ঘটনায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। ধানের ন্যায্যমূল্য না পেয়ে নিজের পাকা ধানে আগুন দিয়ে প্রতিবাদ জানিয়েছেন কেউ কেউ। বিষয়টি দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার ঝড় তুলেছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘দেশে ধানের দাম নিয়ে যে সমস্যা হয়েছে তা দ্রুতই সমাধান করা হবে। এ মুহূর্তে ধান কিনে তার দাম বাড়ানোর সুযোগ সরকারের হাতে নেই। প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে’।

তবে, গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, মধ্যস্বত্বভোগিরাই এই সৃষ্ট অবস্থার জন্য দায়ী। সরকারি পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান না কেনার সুযোগটি নিচ্ছেন তারা। যে কারণে কৃষকের কাছ থেকে সরকারের সরাসরি ধান কেনার কথা উঠেছে সর্বমহল থেকে।

সরকারের পক্ষ থেকে তেমন কোনো কার্যকরী পদক্ষেপ দেখা না গেলেও কৃষকের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য দিতে এবং ধানের দাম বৃদ্ধির দাবিতে মানববন্ধন ও বিভিন্ন ধরণের কর্মসূচি পালন করছেন সারা দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিএনপিও উদ্ভূত পরিস্থিতিতে ছোট পরিসরে কর্মসূচির ঘোষণা দিয়েছে। দেশের অনেক জায়গায় নিজ প্রতিষ্ঠানের ছাত্রদের নিয়ে ধান কাটতে নেমে পড়েছেন কোনো কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ওই ধান কেটে দিচ্ছেন।

কৃষকদের চলমান অবস্থা দেখে বঙ্গবন্ধুর সেই ভাষণটির কথা আজ বার বার মনে পড়ছে। জীবনের শেষ যে ভাষণটি তিনি ১৯৭৫ সালের ২৬ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দিয়েছিলেন।

বক্তব্যের এক পর্যায়ে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘শিক্ষিত সমাজকে একটা কথা বলব, আপনাদের চরিত্রের পরিবর্তন হয় নাই। একজন কৃষক যখন আসে খালি গায়ে লুঙ্গি পরে আমরা বলব, এই বেটা কোত্থেকে আইছিসস, বাইরে বয়, বাইরে বয়’।

একজন শ্রমিক যদি আসে বলি, এখানে দাঁড়া। এই রিকশাওয়ালা, ওইভাবে বলিস না। তাচ্ছিল্যের সঙ্গে কথা বলে। তুচ্ছ করে। এর পরিবর্তন করতে হবে। আপনি চাকরি করেন, আপনার মাইনা দেয় ওই গরিব কৃষক। আপনার সংসার চলে ওই টাকায়। আমরা গাড়ি চড়ি ওই টাকায়। ওদের সম্মান করে কথা বলুন, ইজ্জত করে কথা বলুন। ওরাই মালিক ওদের দ্বারাই আপনার সংসার চলে’।

যে কৃষক আমাদের অন্নের জোগান দেন, রোদে পুড়ে যাদের শ্রমে উৎপাদিত ধানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয় সেই কৃষকদের দুর্দশা লাঘবে দ্রুত জরুরী ভিত্তিতে সরকার থেকে ফলদায়ক সিদ্ধান্ত নেয়া হোক।

লেখক : সাংবাদিক বোরহান বিশ্বাস