মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

তিন ভাগ্যবান তরুণ। ছবি: ব্রিটিশ কাউন্সিল

১৫ জুলাই থেকে ১৭ জুলাই লন্ডনের থমসন রয়টার্স হেডকোয়াটার্সে অনুষ্ঠিত হবে পরবর্তী প্রজন্মের সাংবাদিকতা সম্পর্কিত ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’সম্মেলন। যেখানে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছে উদীয়মান তিন তরুণ সাংবাদিক।

ফিউচার নিউজ কনফারেন্সে অংশগ্রহণকারী তিন বাংলাদেশি হলেন দ্য ডেইলি স্টারের সহ-সম্পাদক আনিলা তারান্নুম এবং আজমিন আজরান এবং সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের কমিউনিকেশন্স অফিসার নাফিসা হাসান।

বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম ও ডিজিটাল মিডিয়ার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে ব্রিটিশ কাউন্সিল ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০১৯’ নামে এই সম্মেলনের আয়োজন করছে। যেখানে প্রতিযোগীরা সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ নেয়ার পাশাপাশি, খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে আলোচনার সুযোগ পাবেন। এদের মধ্যে রয়েছেন ক্রিশ্চিনা ল্যাম্ব, চীফ ফরেন করেসপন্ডেন্ট, সানডে টাইমস; শ্রীনিভাষণ জেইন, ম্যানেজিং এডিটর, নিউ দিল্লী টেলিভিশন লিমিটেড; সনি সুই, কো-ফাউন্ডার, মিয়ানমার টাইমস এবং প্রখ্যাত টেড টক বক্তা ‘টকিং টু স্পাইডারর্স ইন জেল।’

প্রতিযোগিতামূলক বাছাইপর্বের মাধ্যমে তিন হাজার প্রতিযোগীর মধ্য থেকে নির্বাচিত হয়েছেন তিন বাংলাদেশি তরুণ সাংবাদিক। বিশ্বের ৫৩টি দেশের ১০০জন প্রতিনিধির মাঝে তাঁরা সম্মেলনে লাল সবুজের প্রতিনিধিত্ব করবে। দুই দিনের এই সম্মেলনে, অংশগ্রহণকারীরা শীর্ষস্থানীয় সাংবাদিকদের কাছ থেকে মিডিয়ার অন্তর্নিহিত সব তথ্য জানতে পারবেন যা তাদের বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে ভূমিকা রাখবে।

প্রতিনিয়ত যেহেতু সংবাদের হেডলাইনের মূল বিষয়ে চলে আসছে মিডিয়ার নাম, সেহেতু সর্বজনীন মূল্যবোধের লক্ষ, সামঞ্জস্যতা ও উপকরণ যা পেশাদারিত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এমন সবকিছুর উপর বিশেষ গুরুত্ব দেয়া হবে বৈশ্বিক এই আয়োজনে। এছাড়া আলোচনার মূখ্য বিষয়গুলোর মধ্যে থাকবে- মিডিয়া ফ্রিডম বা সাংবাদিকতার স্বাধীনতা ও দায়িত্বশীলতা, সত্যতা ও স্বচ্ছতা, পাঠক বা দর্শকের ক্ষমতায়ন এবং বিদ্বেষমূলক মনোভাবকে চ্যালেঞ্জ করা।

সম্মলনে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী ডেইলি স্টারের একজন সহ-সম্পাদক আজমিন আজরান বলেন, ‘সংবাদ যেভাবে পঠিত এবং উৎপাদিত হয় তা প্রতিনিয়ত পরিবর্তনশীল। এফএনডব্লিউ আমাকে বর্তমান ধারার সাথে তাল মিলিয়ে চলার সুযোগ দেবে এবং সেখানে আমি আমার অভিজ্ঞতা অন্যদের সঙ্গে ভাগ করে নেয়ার সুযোগ পাবো।’

রয়টার্সের সাবেক এডিটর ইন চিফ এবং ফিউচার নিউজ অ্যাডভাইজরি বোর্ডের সভাপতি মার্ক উড বলেন, ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড বিশ্বের উদীয়মান সাংবাদিকদের কাছে বেশ আকর্ষণীয়। এই সম্মেলনটি মুক্ত গণমাধ্যম এবং দায়িত্বশীল সাংবাদিকতার গুরুত্বকে প্রচার করে। অভিজ্ঞ সাংবাদিকদের কাছ থেকে অংশগ্রহণকারী তরুণরা নানা দিক-নির্দেশনা অর্জন করতে পারবে।

এছাড়াও ধারাবাহিক কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা তারা খ্যাতনামা নিউজরুম পরিদর্শনের করতে পারবে এবং সেই সাথে গবেষণা, সম্পাদনা এবং প্রোডাকশন দক্ষতা বৃদ্ধি করতে পারবে। একটি সক্রিয় অ্যালুমনাই নেটওয়ার্ক যারা কিনা পূর্বে এই আয়োজনে অংশ নিয়েছেন এবং অর্জিত অভিজ্ঞতা তাদের কর্ম জীবনে প্রয়োগ করেছেন- এই বিষয়টি নতুনদের জন্য অনুসরণীয়।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন:[email protected]/ জর্ডান ওগ, ব্রিটিশ কাউন্সিল প্রেস অফিস: +44 (0) 7747 895 041 | +44 (0) 131 524 5725