ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের কার্যক্রম শুরু। ফাইল ছবি

বাংলাদেশের বন্ধু প্রতিম দেশ ভারত। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। আর সে দেশের প্রতি বাংলাদেশী নাগরিকদের রয়েছে নানাবিধ কৌতুহল। ব্যবসা- বাণিজ্য, চিকিৎসা ও অবকাশ যাপনসহ নানা কাজে প্রতিদিন ভিসা নিয়ে যাচ্ছেন অসংখ্য বাংলাদেশি। তাই দিন যতই যাচ্ছে দেশে বিদ্যমান ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে ভিসার জন্য আবেদন প্রত্যাশীদের চাপও বাড়ছে।

রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য বিভাগীয় শহরে থাকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে ভিসা প্রত্যাশীদের চাপ কমাতে বিভিন্ন জেলায় ভিসা আবেদন কেন্দ্র খুলছে ভারতীয় হাইকমিশন। এরই অংশ হিসেবে এবার দেশের পূর্বাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত ভারতের ত্রিপুরা রাজ্যের সীমান্ত ঘেষা ব্রাহ্মণবাড়িয়া জেলায় খোলা হয়েছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র। জেলা শহরের খৈয়াশার এলাকায় একটি ভাড়া বাসায় নতুন এ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের কার্যক্রম শুরু হচ্ছে।

১৩ জানুয়ারি সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার নতুন ভিসা আবেদন কেন্দ্রে ভিসা প্রত্যাশীদের আবেদন জমা নেয়া হবে। প্রতি সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভিসা প্রত্যাশীদের আবেদন ও পাসপোর্ট জমা নেয়া হবে। এরপর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে পাসপোর্ট বিতরণ কার্যক্রম। আবেদন জমা দেয়ার ৭ কর্মদিবস পর পাসপোর্ট বিতরণ করা হবে।

ব্রাহ্মণবাড়িয়ায় বহুল কাঙ্খিত এ ভিসা আবেদন কেন্দ্রটি চালু হওয়ার মধ্য দিয়ে স্বস্তি ফিরছে ভিসা প্রত্যাশীদের মনে। এদিকে, এর আগে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে আবেদন জমা দিতেন ব্রাহ্মণবাড়িয়ার ভিসা প্রত্যাশীরা। :আজকের পত্রিকা/প্রতিনিধি/১৩/০১/২০১৯