ইন্টারনেট। ছবি: সংগৃহীত

৮ মে থেকে দেশে ইন্টারনেটের গতি সপ্তাহ খানেক কম থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার বিএসসিসিএল জানিয়েছে, সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের কাজ গত ২০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর কারণে সেটি পিছিয়ে গেছে। সেটি এখন ৮ মে থেকে শুরু হচ্ছে। ফলে আগামী ৬ থেকে ৭ দিন সাবমেরিন কেবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

ইতোমধ্যে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন হতে প্রথম রিপিটার প্রতিস্থাপনের কাজ সফলভাবে শেষ হয়েছে বলেও জানায় বিএসসিসিএল। তবে এসময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ সাবমেরিন ক্যাবল ও আইটিসি অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে, ফলে খুব একটা অসুবিধা পোহাতে হবে না বলেও জানায় প্রতিষ্ঠানটি।

বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করে বিএসসিসিএল বলেছে, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন এসইএ-এমই-ডাব্লিউই-৫ এর মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

আজকের পত্রিকা/এমআরএস