জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) । ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন আজ (মঙ্গলবার)। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সকাল ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

নির্বাচনে আওয়ামীপন্থী নীলদলেরই দুটি অংশ ও জয় বাংলা শিক্ষক সমাজের প্যানেল অংশ নিচ্ছে। তবে গত কয়েক বছরের মতো এবারও অংশ নিচ্ছে না বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদাদল।

জানা যায়, নির্বাচনে ৬টি পদের বিপরীতে মোট ৩১ জন প্রার্থী অংশগ্রহণ করবেন। এদের মধ্যে নির্বাচনে সভাপতি পদে ১ জন, সহ-সভাপতি পদে ১ জন, সাধারণ সম্পাদক পদে ১ জন, যুগ্মসাধারণ সম্পাদক পদে ১ জন, কোষাধ্যক্ষ পদে ১ জন এবং সদস্য পদে ১০ জন শিক্ষক নির্বাচিত হবেন। এতে মোট ৬৭৮ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচনে অংশ নেয়া আওয়ামী লীগপন্থী শিক্ষকদের দুই অংশ দুটি প্যানেলে আছেন- আওয়ামীপন্থী নীল দলের (একাংশের) সভাপতি ড. কাজী সাইফুদ্দীনের পক্ষ থেকে অধ্যাপক ড. মো. শওকত জাহাঙ্গীর ও অধ্যাপক ড. আবুল কালাম, মো. লুৎফর রহমান প্যানেল অন্যদিকে নীলদলের (অপরাংশ) সভাপতি ড. জাকারিয়া মিয়ার পক্ষ থেকে অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও অধ্যাপক ড. শামীমা বেগম প্যানেল ঘোষণা করেছেন।

এছাড়া জয় বাংলা শিক্ষক সমাজের পক্ষ থেকে শুধুমাত্র সভাপতি পদে লড়বেন অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

নির্বাচনে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো, মনিরুজ্জামান খন্দকার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছগীর হোসেন খন্দকার, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. আবু সাইদ মো. রিপন রউফ, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবিনা শরমীন ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আতিয়ার রহমান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন।

-মিজানুর রহমান/জবি