উবার কপ্টার। ছবি: সংগৃহীত

উডুক্কু গাড়ি সেবা আনতে অনেক দিন ধরেই কাজ করছে উবার। এবার আকাশ পথে গাড়িভিত্তিক যাত্রী সেবা শুরু না করেও লক্ষ্যের আরও কাছে এগোচ্ছে প্রতিষ্ঠানটি। হেলিকপ্টারের মাধ্যমে এই সেবা চালু করছে তারা।

আপাতত সব গ্রাহকের জন্য উন্মুক্ত করা হচ্ছে না ‘উবার কপ্টার’ নামের এই সেবা। নিউ ইয়র্ক সিটিতে ৯ জুলাই শুধু প্লাটিনাম ও ডায়মন্ড উবার সদস্যরা এই সেবার জন্য রিজার্ভেশন করতে পারবেন। লোয়ার ম্যানহাটন থেকে কুইন্স-এর জেএফকে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের মধ্যে আট মিনিটের ফ্লাইট সেবা দেবে উবার কপ্টার– খবর প্রযুক্তি সাইট সিনেটের।

উবার এলিভেট-এর পণ্য প্রধান নিখিল গোয়েল বলেন, একজন যাত্রীর গড় ভাড়া পড়বে ২০০ থেকে ২২৫ মার্কিন ডলার।

‘এলিভেট অভিজ্ঞতার প্রথম বাস্তত প্রদর্শনী হবে উবার কপ্টারের মাধ্যমে। আমাদের কাছে এই সেবার বিভিন্ন দিক তুলে ধরতে এবং বাস্তব জগতের অভিজ্ঞতা দিতে আমরা উবার কপ্টার বানিয়েছি, যাতে উবার এয়ার-এর ভিত্তি ঠিক মতো বসানো যায়,’ বলেন উবার এলিভেট প্রধান এরিক অ্যালিসন।

অ্যাপের মাধ্যমেই এই সেবার জন্য বুকিং দেওয়া যাবে। সর্বোচ্চ পাঁচজন যাত্রীর জন্য পাঁচ দিন পর্যন্ত হেলিকপ্টার ভাড়া করা যাবে এর মাধ্যমে। আসন রিজার্ভ করার পর গ্রাহককে নিশ্চিতকরণ ইমেইল পাঠানো হবে, যা বোর্ডিং পাস হিসেবেও কাজ করবে। ব্যস্ততম সময়ে সোমবার থেকে শক্রবার পর্যন্ত এই সেবা পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই সেবা আনতে হেলিফ্লাইট নামের হেলিকপ্টার ভাড়ার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে উবার। ২০২৩ সালের মধ্যে আকাশযান শেয়ারিং সেবা চালু করার লক্ষ্যে এগোচ্ছে উবার।

আজকের পত্রিকা/এমইউ