বাংলাদেশে ছাত্র আন্দোলনের মুখে গত বছর যে নতুন সড়ক পরিবহন আইন পাশ হয়েছিল – তার বাস্তবায়ন কয়েক দফা পিছিয়ে যাওয়ার পর রোববার থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তা সম্ভব হয়নি। কবে থেকে এটি কার্যকর হবে সেটিও নিশ্চিত করে বলতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পরিবহন শ্রমিকরা বলছেন, তারা নতুন সড়ক পরিবহন আইন মানেন না। অন্যদিকে মালিকরা বলছেন, তারা আইনটি কার্যকর করার আগে আরও সময় চান। কী কারণে এটি কার্যকর করতে এত সময় লাগছে?

বাংলাদেশে রোববার থেকে নতুন সড়ক পরিবহন আইন পুরোপুরি প্রয়োগ হবার কথা ঘোষণা করেছিলেন পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সকাল থেকে ঢাকার রাস্তায় গণ-পরিবহনের সংখ্যা কিছুটা কমও ছিল। তবে আইনটি প্রয়োগের তেমন কোন লক্ষণ দেখা যায়নি।

গত বছর আগস্টে আইনটির খসড়া চূড়ান্ত হয়েছে। অক্টোবরে জাতীয় সংসদে পাশ হয়েছে। পাশ হওয়ার পর এক বছরের বেশি সময় পর পয়লা নভেম্বর থেকে সেটি কাগজেকলমে কার্যকর হয়েছে। কিন্তু কিছুটা সময় দেয়ার জন্য এর প্রয়োগ শুরুতেই কয়েক দফা পিছিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের নিরাপদ সড়ক বিভাগের পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রাব্বানী বলছেন, “সব পক্ষের সাথে কথা বলেই এই আইন পাশ হয়েছে। মালিকের সাথে, শ্রমিকের সাথে কথা বলেই আইন হয়েছে। সরকার একা তো আইন পাশ করেনি।”

কিন্তু কবে এটি প্রয়োগ শুরু হবে সেনিয়ে তিনি পরিষ্কার করে কিছু বলতে পারেননি।