ক্লিটোরাল উদ্দীপনা অর্গাজমের একমাত্র উপায়। ছবি : সংগৃহীত

যদি আপনি ভাবেন যে ক্লিটোরাল উদ্দীপনা অর্গাজমের একমাত্র উপায়, তবে এই লেখাটি অবশ্যই যৌন মিলন সম্পর্কে আপনার জ্ঞানকে স্পষ্ট করে তুলবে। আরো জানতে আগ্রহী? তাহলে শেষ পর্যন্ত পড়ুন।

যৌন বিশেষজ্ঞদের মতে অর্গাজম মস্তিস্কের উপর নির্ভর করে, শরীরের উপর না। ছবি: সংগৃহীত

মহিলাদের একাধিক ধরনের অর্গাজম হতে পারে কিন্তু তাদের অধিকাংশই শুধুমাত্র ক্লিটোরাল উদ্দীপনার অভিজ্ঞতা পায়। মজার ব্যাপার হল, যৌন বিশেষজ্ঞদের মতে অর্গাজম মস্তিস্কের উপর নির্ভর করে, শরীরের উপর না। অতএব আপনার অর্গাজম তখনই হতে পারে যখন আপনার মস্তিষ্ক চরম উত্তেজিত হবে।

তবে শরীরের বিভিন্ন অংশ বিভিন্ন রকম তৃপ্তি দিতে পারে এবং বৈজ্ঞানিক যুক্তিও তাই বলে। নানা ধরনের অর্গাজমের মধ্যে এক্সটেরিওর, প্রাইমারিলি ক্লিটোরিয়াল এবং ইন্টারনাল, যার মধ্যে স্তনবৃন্ত, সার্ভিকাল এবং জি স্পট অন্তর্ভুক্ত।

জি-স্পটের অর্গাজম পুরো শরীরে সংবেদন সরবরাহ করে আর ক্লিটোরিয়াল অর্গাজমের চেয়ে বেশি আবেগের সাথে উত্তেজিত করে। ছবি: সংগৃহীত

এক্সটেরিওর দ্রুত ও তীব্র অনুভূতির খেলা আর ইন্টারনাল হলো ধীরগতি ও দীর্ঘস্থায়ী। যৌন বিশেষজ্ঞদের মতে, জি-স্পটের অর্গাজম পুরো শরীরে সংবেদন সরবরাহ করে আর ক্লিটোরিয়াল অর্গাজমের চেয়ে বেশি আবেগের সাথে উত্তেজিত করে।

আরেক ধরনের অর্গাজমের কথা অনেকেই জানে না, সেইটা হলো এ-স্পট অর্গাজম। যা যোনির ভেতরে অবস্থিত অঞ্চল, সার্ভিক্স এবং মূত্রাশয়ের মধ্যে অনুপ্রবেশ ইত্যাদির মাধ্যমে হয়ে থাকে।

আজকের পত্রিকা/রিয়া/আ.স্ব