মেসির অবসরের কথা মনে করিয়ে দিলেন বার্সা প্রেসিডেন্ট। ছবি:এফসি

মেসি এবং বার্সেলোনা এই শব্দ দুটি যেন একটি অপরটির সমর্থক শব্দ। কিন্তু একদিন সকালে ঘুম থেকে উঠে হয়তোবা আপনাকে শুনতে হবে বার্সা থেকে অবসর গ্রহণ করেছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। সবাইকেই একদিন অবসর নিতে হবে এটাই বাস্তবতা। ৩১ বছর বয়সী মেসিকে যে একদিন নিজের বুট জোড়া তুলে রাখতে হবে সেই কথাই মনে করে দিলেন বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু। আর সেই অনুপাতে নিজেদের পরবর্তী খেলোয়াড়দের তৈরি করার কথাও মনে করে দিলেন তিনি।

বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তেম্যু এক অনুষ্ঠানে জানিয়েছেন, ‘যদিও আমরা চিন্তাই করতে পারি না সেই সময়টার কথা, যখন মেসি তার বুটজোড়া তুলে রাখবেন। কিন্তু এটা তো একটি চরম বাস্তবতা। এক সময় না এক সময় তাকে অবসর নিতেই হবে। সেই কঠিন সময়টার কথা মাথায় রেখে এখন থেকেই আমাদের প্রস্তুতি নেয়া প্রয়োজন।’ বার্সা সভাপতি মেসিকে ইতিহাসের সেরা ফুটবলার উল্লেখ করে বলেন, ‘আমরা ইতিহাসের একজন সেরা ফুটবলারকে বহন করে চলছি। একই সঙ্গে দলে রয়েছে উদীয়মান তরুণ ফুটবলাররাও। কারণ, আমরা চাই আমাদের এই সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে। এটা আমাদের দায়িত্ব।’ ইতিমধ্যে নতুন খেলোয়াড় তৈরি করার দিকে বিনিয়োগ করার কথাও জানিয়েছেন বার্সা প্রেসিডেন্ট।

মেসি এবং বার্সা যাত্রা অবশ্য মেসি যখন ৯ বছরের একজন শিশু তখন থেকেই। লা মাসিয়া তে যোগ দেওয়া এই ৯ বছরের শিশুর বার্সা জাতীয় দলের সঙ্গে শুরু ২০০৪ সালে রাইকারডদের হাত ধরে। আর সেই পথ চলাই আজও নিরন্তর।

আজকের পত্রিকা/এসএমএস/এমআরএস