বিশ্বকাপ ট্রফি হাতে মরগান। ছবি:সংগৃহীত

ক্রিকেটের জন্মদাতা ইংল্যান্ডের একটি ক্ষোভের জায়গাতেই পরিণত হয়েছিল ক্রিকেট বিশ্বকাপ। নিজেদের আবিষ্কৃত খেলাতে নিজেদের ঝুলিতেই নেই,ক্রিকেট দুনিয়ার সব থেকে বড় ট্রফি ‘ক্রিকেট বিশ্বকাপ’। শেষ পর্যন্ত ২০১৯ এ এসে সেই শূন্যস্থানটি পূরণ করে তাঁরা। নাটকীয়তায় ভরপুর এক ফাইনালে শেষ পর্যন্ত লড়ে,প্রথমবারের মত বিশ্বকাপ নিজেদের করে নেয় ইংলিশরা।

বিশ্বকাপ জয়ের পিছনে ইংল্যান্ডের নেপথ্যে কারিগর ছিলেন তাদের অধিনায়ক এউইন মরগান। দেশকে এত বড় সাফল্য এনে দেওয়া এই ইংলিশ তারকাকে তাই ধরেই নেওয়া হয়েছিল,আসন্ন টি-২০ বিশ্বকাপ ২০২০ পর্যন্ত দলের অধিনায়কের ভার থাকবে তার কাঁধেই। কিন্তু পিঠের চোটের কারণে সেই আশার আলো ক্ষীণ হয়ে আসতে শুরু করে দিয়েছে।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের ম্যাচে পিঠে চোট পাওয়া মরগান,ব্যাথা নিয়েই খেলে গেছেন পুরো বিশ্বকাপ। বর্তমানে ইংল্যান্ডের ঘরোয়া টি-২০ লিগ খেলছেন তিনি। আছেন মৌসুম শেষ হওয়ার অপেক্ষায়।

চোট এবং অধিনায়কত্ব নিয়ে গণমাধ্যমের প্রশ্নে মরগান জানান-অধিনায়কত্বের ব্যপারে মতামত দেওয়ার জন্য সময় দরকার। আমার এখন চোট থেকে সুস্থ হওয়া দরকার। অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য ফিট থাকা জরুরি। একজন সাধারণ ক্রিকেটারের চেয়ে অধিনায়কের দায়িত্ব বেশিই নিতে হয়। তাই সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত এখনই কিছু বলা যাচ্ছে না।

আজকের পত্রিকা/এসএমএস