বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অডিটোরিয়ামের বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানকে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার এক লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানিয়েছেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি নিত্যানন্দ দাস।

লিখিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষার্থীদের মধ্যে জ্ঞানচর্চা, সামাজিক মূল্যবোধ, দায়বদ্ধতা বৃদ্ধি করে মাদকসহ নানা সামাজিক ব্যাধি থেকে মুক্ত রাখতে সাংস্কৃতিক চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য বিশ^বিদ্যালয় প্রশাসনও আর্থিক ও কারিগরি সহায়তার মাধ্যমে সহযোগীতা করে আসছে। কিন্তু ভাড়া বাড়ানোয় ক্যাম্পাসে সাংস্কৃতিক অনুষ্ঠান করতে সাংস্কৃতিক সংগঠনগুলোকে চাপের মধ্যে পড়তে হচ্ছে। আগে অডিটোরিয়ামের ভাড়া ছিল ১০১৫ টাকা। পরে ২০১৮ সালে তা বাড়িয়ে ৪৭২৫ টাকা করা হয়। ফলে সংগঠনসমূহের সদস্যদের প্রতিভা বিকাশে তা প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। অন্যদিকে টিএসসির অন্তর্ভুক্ত সাংস্কৃতিক সংগঠনগুলোকে শুধুমাত্র সার্ভিস চার্জ দেওয়ার ব্যবস্থা থাকলেও অন্যান্য সংগঠনগুলোর নেই। এ বৈষম্যমূলক সার্ভিস চার্জ প্রত্যাহার করা প্রয়োজন।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন উদীচী, সাংস্কৃতিক ইউনিয়ন, চারণ, পদচিহ্ন, অঙ্কুর, ত্রিভুজ, বিশ্বসাহিত্য কেন্দ্র কম্পাস নাট্য সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

-তানিউল করিম জীম