logo

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৬ . ১৪ ফাল্গুন ১৪২২ . ১৬ জমাদিউল আউয়াল ১৪৩৭

গণমাধ্যম ও আজকের বাংলাদেশ
২৬ ফেব্রুয়ারি, ২০১৬
একুশে বইমেলায় সাংবাদিক আবুল কালাম আজাদের ‘গণমাধ্যম ও আজকের বাংলাদেশ’ বইটি এসেছে। বইটি সম্পর্কে সাংবাদিক দীপংকর গৌতম বলেছেন, গণমাধ্যম একটি উপাসনালয়। একজন সাংবাদিক সে উপাসনালয়ের উপাসক। যদি সেই সাংবাদিক কোকিলের মতো ফড়িয়া না হয়, বাদুড়ের মতো জার্সি বদল না করে- এক মুখে দুই কাজ না সারে। আযাযিল আদমকে সেজদা করেনি, চাঁদ সওদাগরও মনসাকে পূজা দিতে চায়নি। কিš' একজন সাংবাদিক সত্যকে সেজদা করবে-একথা মাথায় রেখেই গণমাধ্যম ও আজকের বাংলাদেশ বইটি একাধিকবার পড়েছি। বইয়ের মধ্যে লেখকের দেশপ্রেম, চলমান রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা সবই স্পর্শ করেছে তাকে। তার সন্তপ্ত বিবেকে ধাক্কা দেয়া ঘটনাগুলো তিনি দর্শকের মতো দাঁড়িয়ে দেখেননি। এই অব্যবস্থার বিরুদ্ধে কলম ধরেছেন। মাটি ও মানুষের জন্য তার টান স্পষ্ট বোঝা যায়। বইয়ের সবকটি প্রবন্ধে তথ্য ও পরিসংখ্যান সর্বোপরি বিশিষ্টজনের মত গ্রহণের মধ্য দিয়ে নিজেকে দায় থেকে মুক্ত করে নিয়েছেন- এটাই লেখকের মুন্সিয়ানা। এটা লেখকের প্রথম বই হলেও তার লেখা সুন্দর ও পরিমার্জিত। দেশের মানুষ ও তার নিরন্তর সংগ্রামের প্রতি শ্রদ্ধাবোধ না থাকলে এ ধরনের গ্রš' রচনার সাহসী উদ্যোগ সাধারণত কেউ নিতে চায় না। সাংবাদিকতা ও সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনে সো"চার লেখকের শব্দ চয়নেও অত্যুক্তি নেই। লেখক আবুল কালাম আজাদের বইটি শ্রাবণ প্রকাশনীর কর্ণধার রবীন আহসান প্রকাশের উদ্যোগ নিয়ে এক সামাজিক দায়িত্ব পালন করেছেন বলে তাকে সাধুবাদ জানাই।

আবুল কালাম আজাদ ১৯৭৮ সালের ২৫ ডিসেম্বর রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার আরাজী গঙ্গারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে এসএসসি পাস করার পর থেকেই সাংবাদিকতার মাধ্যমেই লেখালেখি শুরু। নানা চড়াই-উৎরাই পেরিয়ে উপজেলা থেকে ধাপে ধাপে বর্তমানে রাজধানী ঢাকায় সাংবাদিকতা করছেন। সাংবাদিকতার পাশাপাশি জড়িয়েছেন সাংবাদিকতার রাজনীতি এবং শিল্পবিষয়ক লেখালেখিতে। ইতোমধ্যে শিল্পসমালোচক হিসেবেও খ্যাতি পেয়েছেন। দেশের বিভিন্ন দৈনিকের সাহিত্য সাময়িকীতে তার শিল্পবিষয়ক শতাধিক লেখা প্রকাশ হয়েছে। এছাড়া তিনি বিভিন্ন পত্রিকা ও অনলাইন পত্রিকায় সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করেন। সমসাময়িক বিষয় নিয়ে বিভিন্ন টেলিভিশন এবং রেডিওর টক শো’র আলোচনায় অংশ নেন। আবুল কালাম আজাদ ধারাবাহিকভাবে দৈনিক বাংলাবাজার পত্রিকায় সাব-এডিটর, যায়যায়দিন পত্রিকায় মফস্বল সম্পাদক, সমকালে সিনিয়র সাব-এডিটর এবং বর্তমানে আজকের পত্রিকায় মফস্বল সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন। ঢাকা সাব-এডিটরস কাউন্সিলে (ডিএসইসি) ২ বার সাংগঠনিক সম্পাদক এবং ৪ বার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমানে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) নির্বাচিত সাধারণ সম্পাদক। এছাড়া রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজেএ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং জাতীয় প্রেস কাবের সদস্য। এটিই তার প্রথম প্রকাশিত বই।

গণমাধ্যম ও আজকের বাংলাদেশ বইটির প্র"ছদ করেছেন রবীন আহসান। প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী, দাম ২০০ টাকা। ৯৬ প"ষ্ঠার এ বইটিতে ২৪টি প্রবন্ধ রয়েছে। বইটিতে লেখক তার মেধা মননের মেলবন্ধন ঘটিয়েছেন। সব মিলিয়ে বইটিতে নতুনত্ব রয়েছে। রয়েছে ঘটনা ও তথ্যের বিশাল সম্মিলন। পাঠকমাত্রই বইটি পড়তে শুরু করলে শেষ করে উঠবেন।

পার্থ প্রতিম বর্ধন

সর্বশেষ খবর

শঙ্খচিল এর আরো খবর

আজকের পত্রিকা. কমের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by